ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বরিশালে এসপির বিরুদ্ধে বিয়ের নামে প্রতারণা ও ধর্ষণের অভিযোগে ববি কর্মকর্তার মামলা

প্রকাশিত: ২৩:০০, ২ জানুয়ারি ২০২৩

বরিশালে এসপির বিরুদ্ধে বিয়ের নামে প্রতারণা ও ধর্ষণের অভিযোগে ববি কর্মকর্তার মামলা

ফাইল ছবি

বরিশাল: ধর্ষণ, প্রতারণার মাধ্যমে বিয়ে ও শারিরীক সম্পর্ক স্থাপনের অভিযোগে বরিশালে ১০ আর্মড পুলিশ ব্যাটালিয়নের সাবেক অতিরিক্ত পুলিশ সুপারের (এডিশনাল এসপি) নামে আদালতে নালিশ করেছেন এক নারী। ওই নারী বরিশালের একটি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত আছেন।

সোমবার (২ জানুয়ারি) বরিশাল নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এই নালিশী অভিযোগ দেন তিনি। পরে বিচারক মো. ইয়ারব হোসেন অভিযোগটি আমলে নিয়ে বিচার বিভাগীয় (মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট কর্তৃক) তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলায় ওই নারী কর্মকর্তা অভিযোগ করেছেন, পরকীয়ার ফাঁদে ফেলে তার প্রথম স্বামীর সংসার ভেঙেছেন পুলিশের উচ্চপদস্থ ওই কর্মকর্তা। এরপর নাটকীয় বিয়ের মাধ্যমে টানা নয় মাস সংসার এবং শারীরিক সম্পর্ক করেন। কিন্তু হঠাৎ করেই স্বামী-স্ত্রীর সম্পর্ক অস্বীকার এবং সকল প্রকার যোগাযোগ বন্ধ করে দেন তিনি। ওই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে থানায় মামলা নিয়ে গেলেও তা গ্রহণ না করার অভিযোগ করেছেন বাদী।

মামলার নথিতে বাদী বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহকারী পরিচালক উল্লেখ করেছেন, বাদী এবং আসামি উভয়ই ঢাকা বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে লেখাপড়া করেছেন। পরবর্তীতে বাদীর বরিশাল বিশ্ববিদ্যালয়ে সহকারী পরিচালক এবং আসামির এপিবিএনে সহকারী পুলিশ সুপার পদে চাকরি হয়।

দুজনেই বরিশালে থাকার সুবাধে তাদের মধ্যে পুনরায় যোগাযোগ গড়ে ওঠে এবং পুলিশ কর্মকর্তার আমন্ত্রণে প্রায়শই বরিশাল অফিসার্স মেসে ব্যাডমিন্টন খেলায় অংশ নিতেন ববির ওই সহকারী পরিচালক। এছাড়া বাদীর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও প্রায়শই বাদীর বাসায় যাওয়া আসা এবং ফোনে যোগাযোগ করতেন পুলিশ কর্মকর্তা মাহমুদুল হাসান ফেরদৌস। এমনকি বাসায় সরকারি গাড়ি এবং দেহরক্ষী পাঠিয়ে বাদীকে ব্যাডমিন্টন খেলার কথা বলে ক্লাবে নিয়ে আসতেন তিনি।

বিষয়টি জানাজানির পর তাদের ঘনিষ্ঠ মুহূর্তের ছবি বাদীর স্বামীর হাতে পৌঁছে গেলে সংসারে কলহের সৃষ্টি হয়। এমনকি এর জের ধরে ২০২২ সালের জানুয়ারি মাসে বাদীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ করেন তার স্বামী।

মামলায় তিনি অভিযোগ করেছেন, এ বিষয়ে ১০ এপিবিএনের প্রধান কমান্ডিং অফিসারের কাছে অভিযোগ করতে গেলে নানা কৌশলে তাকে আটকে দেন অতিরিক্ত পুলিশ সুপার। এ সময় পবিত্র কোরআন শরীফ ছুঁয়ে তাকে বিয়ের প্রতিশ্রুতি দেন পুলিশ কর্মকর্তা।

পরবর্তীতে ২০২২ সালের ৬ ফেব্রুয়ারি ১০ এপিবিএনের বাংলোতে নিয়ে পুলিশ কর্মকর্তা তার পরিচিতজনের উপস্থিতিতে ইসলামী শরিয়াহ মোতাবেক বিয়ে করেন। এসময় বাদী কাবিনের কথা জানতে চাইলে তার বিরুদ্ধে ৩-৪টি বিভাগীয় মামলার তদন্ত চলার অজুহাত তুলে পরে কাবিন করার প্রতিশ্রুতি দেন।

এরপর থেকেই তারা দুজন স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে বিভিন্ন সামাজিক এবং অফিসিয়াল কর্মসূচিতে যোগদান করেন। এছাড়া বাদীকে নিয়ে নিজ বাসায় বসবাস শুরু করেন পুলিশ কর্মকর্তা মাহমুদুল হাসান ফেরদৌস। কিন্তু হঠাৎ করে মার্চ মাসে পুলিশ কর্মকর্তা বাদীকে ফোন করে জানান তাদের বাসায় বাচ্চাদের মা (প্রথম স্ত্রী) এসেছে। যেটা শুনে হতবাক হন বাদী।

এদিকে পরবর্তী সময়ে কাবিনের বিষয়টি নিয়ে তাদের মধ্যে কথা কাটাকাটি এমনকি বাদীকে মারধরও করেন মাহমুদুল হাসান ফেরদৌস। মারধরের শিকার হয়ে বাদী জ্ঞান হারিয়ে ফেললেও তাকে হাসপাতালে নিয়ে চিকিৎসা বা ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে অভিযোগ করতে দেননি। বরং তাকে ঘরের মধ্যে আটকে বাইরে থেকে দরজায় তালা দিয়ে ডিউটিতে যেতেন মাহমুদুল হাসান ফেরদৌস।

মামলায় উল্লেখ করা হয়েছে, অফিসিয়াল ট্রেনিংয়ের জন্য ঢাকায় থাকা অবস্থায় ২১ জুলাই কাবিনের কথা বলে বাদীকে ঢাকা ইস্কাটন রোডে পুলিশ অফিসার্স ক্লাব মেসে ডেকে নেন পুলিশ কর্মকর্তা। ২২ জুলাই সকালে তিনি সদরঘাট থেকে বাদীকে গ্রহণ করে পুলিশ অফিসার্স ক্লাব মেসে নিয়ে যান। এরপর ২৫ জুলাই ঢাকার গুলশানে পুলিশ কর্মকর্তার এক বন্ধুর বাসায় নিয়ে কাবিনসহ নতুন করে বিয়ে হয়। এসময় ওই পুলিশ কর্মকর্তার দুই বন্ধু রিপন ও রবিও উপস্থিত ছিলেন। এ সময়ও কাবিননামা সঙ্গে নিয়ে যেতে চাইলে পরদিন দুই বন্ধু পৌঁছে দেবেন বলে ওই নারীকে জানান।

২৮ জুলাই বাদীকে পুলিশ অফিসার্স মেসে রেখে জরুরি কাজে কিশোরগঞ্জ যান পুলিশ কর্মকর্তা মাহমুদুল হাসান ফেরদৌস এবং পরদিন সন্ধ্যায় বরিশাল নগরীর রূপাতলী এলাকার বাসায় ফিরে আসেন বাদী। বরিশালে ফিরে কাবিননামা চাইলে দিচ্ছি-দেবো বলে ঘুরাতে থাকেন তিনি।

পরবর্তীতে ৭ অক্টোবর বাদীকে ১০ এপিবিএনের বাংলোতে নিয়ে যান অতিরিক্ত পুলিশ সুপার। পরদিন আবার তাকে সরকারি গাড়িতে বাসায় পৌঁছে দেন এবং চিকিৎসার কথা বলে ঢাকায় চলে যান তিনি। ৮ অক্টোবর ওই পুলিশ কর্মকর্তা ঢাকায় যাওয়ার সময় বাদীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ হয়। এসময় ওই পুলিশ কর্মকর্তা তাদের মধ্যে বিবাহের কথা অস্বীকার করেন এবং পূর্বে যা ঘটেছে তা স্বপ্ন ভেবে ভুলে যেতে বলেন। আর এ নিয়ে বাড়াবাড়ি করলে বাদীকে বিভিন্ন মামলায় ফাঁসানোর পাশাপাশি, চাকরিতে প্রতিবন্ধকতা এবং গুলি করে হত্যা এবং গুমের হুমকি দেন।

এরপর ১১ অক্টোবর তাদের দুজনের মধ্যে সবশেষ যোগাযোগ হয়। এরপর থেকেই পুলিশ কর্মকর্তা মোবাইল নম্বরসহ সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেন। মাঝে মধ্যে সরকারি অফিসিয়াল নম্বরটি খুললেও বাদীর কল দেখে কেটে দিয়ে বন্ধ করে রাখেন অভিযুক্ত কর্মকর্তা।

মামলায় আরও অভিযোগ করা হয়েছে, পুরো ঘটনাটি ১০ এপিবিএনের সিইওকে জানান বাদী। এরপর থেকেই তাকে অনবরত হুমকি-ধামকি দিয়ে আসছেন পুলিশের ওই কর্মকর্তা। পরবর্তীতে গত ২০ নভেম্বর স্ত্রীর মর্যাদা চেয়ে পুলিশ কর্মকর্তাকে আইনজীবীর মাধ্যমে ডাকযোগে লিগ্যাল নোটিশ পাঠান বাদী। কিন্তু নোটিশের কোনো জবাব না পেয়ে গত ২৭ ডিসেম্বর বিকেল ৪টায় বরিশাল কোতয়ালি মডেল থানায় মামলা করার জন্য যান। কিন্তু মামলা না নিয়ে থানা কর্তৃপক্ষ তাকে আদালতে মামলা করার পরামর্শ দেন বলে মামলায় উল্লেখ করা হয়েছে।

এসব অভিযোগ প্রসঙ্গে অভিযুক্ত পুলিশ কর্মকর্তার বক্তব্য জানা যায়নি।

তবে ১০ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. মোয়াজ্জেম হোসেন ভূঁইয়া বলেন, মামলার বিষয়টি আমার জানা নেই। তবে এ সংক্রান্ত একটি অভিযোগ পেয়েছি। অভিযোগটি আইজি অফিসে পাঠানো হয়েছে। তাছাড়া বরিশালেও বিষয়টি তদন্ত করা হচ্ছে।

তিনি বলেন, মাহমুদুল হাসান ফেরদৌস নামের যেই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ তিনি এখন আর বরিশালে নেই। গত নভেম্বরে এখান থেকে বদলি হয়ে গেছেন। বদলির আগে এক মাস তিনি ছুটিতে ছিলেন। বর্তমানে তিনি গাজীপুরে রয়েছেন বলে শুনেছি। তিনি এখানে না থাকায় এখন আমাদের হাতেও কিছু নেই। তাই বিষয়টি আইজি মহদয়ের কাছে পাঠানো হয়েছে। সেখান থেকেই পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

টানা তাপদাহ শেষে রাজধানীসহ বিভিন্ন জেলায় স্বস্তির বৃষ্টি। বজ্রপাতে কমপক্ষে ১১ জন নিহত।
আওয়ামী লীগের ত্যাগী নেতাদের কারণেই দল বার বার ক্ষমতায় এসেছে-সংসদে জানালেন প্রধানমন্ত্রী।
মৃত্যু সনদ জালিয়াতির মামলায় চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ারের চেয়ারম্যান মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে। স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করা হবে- বলছে ডিবি।
১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৪২ থেকে ৪৯ টাকা কমিয়ে ১ হাজার ৩৯৩ টাকা নির্ধারণ।
কলম্বিয়া ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের নজিরবিহীন হামলা।
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে কলম্বিয়া।
পরীক্ষা-নিরীক্ষা নয়, জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে চান অধিনায়ক শান্ত।
বাংলাদেশ নারী ক্রিকেট দলকে ৭ উইকেটে হারিয়ে পাঁচ ম্যাচ সিরিজ দুই ম্যাচ বাকি থাকতেই জিতে নিলো ভারত।