ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, আহত দুই শতাধিক

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২৩:০৬, ১১ মার্চ ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, আহত দুই শতাধিক

ছবি সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে।রাত ১০টার দিকে পরিস্থিতি কিছুটা শান্ত হলেও রাত সোয়া ১০টার দিকে আবারও ক্যাম্পাসের বাইরে বেরিয়ে পড়েন শিক্ষার্থীরা। এসময় তারা বিক্ষোভ করেন। একপর্যায়ে ক্যাম্পাস সংলগ্ন বিনোদপুর বাজারে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন। তারা বেশ কয়েকটি দোকান ভাঙচুর করেন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। আজ শনিবার সন্ধ্যা সাতটার দিকে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটে এ ঘটনা ঘটে। রাত এ প্রতিবেদন লেখার সময় দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া চলছিল।

পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষে এখন পর্যন্ত দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। তাঁদের মধ্যে গুরুতর আহতদের বাসে করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হচ্ছে। বাকিদের বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে চিকিৎসা দেওয়া হচ্ছে। খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম ও হুমায়ুন কবির বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে ছুটে আসেন।

সহ-উপাচার্য সুলতান উল ইসলাম  বলেন, ‘আমাদের অন্তত দুই শ শিক্ষার্থী আহত হয়েছে। অ্যাম্বুলেন্সে কাভার করা যাচ্ছে না। আমরা তাঁদের বাস দিয়ে রামেকে (রাজশাহী মেডিকেল কলেজ) পাঠাচ্ছি।’

আহত শিক্ষার্থীদের মধ্যে পাঁচজনের পরিচয় পাওয়া গেছে। তাঁরা হলেন সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইমাম উল হোসেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের সভাপতি রায়হান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মীর কাদির, অপি করিম, দর্শন বিভাগের শিক্ষার্থী আরিফ। প্রাথমিকভাবে বাকিদের নাম-পরিচয় জানা যায়নি।

 

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়,
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী নিজ বাড়ি বগুড়া থেকে বিশ্ববিদ্যালয় আসার সময় বাসের ভাড়াকে কেন্দ্র করে সংঘর্ষ হয়। সন্ধ্যা ৬ টায় মোহাম্মদ নামের ঐ বাসে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র ছিল। বিনোদনপুর বাজারে আসলে বাসের লোকজনের সাথে রাবি শিক্ষাথীদের ভাড়া নিয়ে সমস্যা হয়। পরে কাউন্টারে আসলে স্থানীয়দের সাথে কথা কটাকাটিতে সংঘর্ষ বড় রূপ নেয়। পরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা এসে বিনোদপুর গেইটে জড়ো হওয়া শুরু করে। এদিকে স্থানীয়রাও গেইটের অপর পক্ষে অবস্থান নেয়।
এক পর্যায়ে দুই পক্ষে রাজশাহী -ঢাকা মহাসড়কে মধ্যে ইট পাটলকেল দিয়ে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এখন পর্যন্ত ধাওয়া পাল্টা ধাওয়া চলছে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রফিকুল ইসলাম বলেন, বাস ভাড়াকে কেন্দ্র করে রাবি ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ চলছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

টানা তাপদাহ শেষে রাজধানীসহ বিভিন্ন জেলায় স্বস্তির বৃষ্টি। বজ্রপাতে কমপক্ষে ১১ জন নিহত।
আওয়ামী লীগের ত্যাগী নেতাদের কারণেই দল বার বার ক্ষমতায় এসেছে-সংসদে জানালেন প্রধানমন্ত্রী।
মৃত্যু সনদ জালিয়াতির মামলায় চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ারের চেয়ারম্যান মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে। স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করা হবে- বলছে ডিবি।
১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৪২ থেকে ৪৯ টাকা কমিয়ে ১ হাজার ৩৯৩ টাকা নির্ধারণ।
কলম্বিয়া ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের নজিরবিহীন হামলা।
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে কলম্বিয়া।
পরীক্ষা-নিরীক্ষা নয়, জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে চান অধিনায়ক শান্ত।
বাংলাদেশ নারী ক্রিকেট দলকে ৭ উইকেটে হারিয়ে পাঁচ ম্যাচ সিরিজ দুই ম্যাচ বাকি থাকতেই জিতে নিলো ভারত।