ঢাকা,  শনিবার  ০২ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

আইএমএফের তৃতীয় কিস্তি পাওয়া যাবে পরীক্ষায় পাস করলে: অর্থমন্ত্রী

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৬, ৮ ফেব্রুয়ারি ২০২৪

আইএমএফের তৃতীয় কিস্তি পাওয়া যাবে পরীক্ষায় পাস করলে: অর্থমন্ত্রী

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তৃতীয় কিস্তির ঋণ পেতে হলে আগে পরীক্ষায় পাস করতে হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশে আইএমএফ এর আবাসিক প্রতিনিধি জায়েযন্দু দে এবং বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকলসের সঙ্গে সাক্ষাত শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

আইএমএফের আবাসিক প্রতিনিধির সঙ্গে কি আলাপ হলো এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আইএমএফ যেগুলো টার্গেট দিয়েছে আমরা তো ভালো করছি। বেশিরভাগই সেগুলো বাস্তবায়ন করেছে আমাদের। এখন মার্চ মাসে তারা আবার আসবে এবং দেখবে। এটা তো চলতেই থাকে। আমার তো মনে হচ্ছে দ্বিতীয় ধাপটাও আমরা মিট করব।

তৃতীয় কিস্তি কবে নাগাদ পেতে পারি এমন প্রশ্নে আবুল হাসান মাহমুদ আলী বলেন, অনগোয়িং টেস্টগুলোতে পাস করতে হবে। তাহলে সেটি পাওয়া যাবে।

পরিস্থিতি ভালো মনে হচ্ছে কেন জানতে চাইলে মন্ত্রী বলেন, ভালো বলছি এটিই তো পজিটিভ নোট। ভালো না হলে কেন ভালো বলব। আমি যদি ফেল করি তাহলে কি বলব পাস করে গেছি।

রিজার্ভ ও রাজস্ব আয়ে ঘাটতি ছিল সেটি নিয়ে কোনো কথা হয়েছে কিনা জা তে চাইলে তিনি বলেন, হ্যাঁ বলেছে যে ওরা যে টার্গেট দিয়েছিলো সেগুলো মোটামুটি মিট করেছে, দেখা যাক।

তারা কি নতুন কোনো বাজেট দেবে? এ বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা পরীক্ষায় পাস করলে নতুন করে দেখবে ওরা যে কি সিচুয়েশন আছে এখন। সিচ্যুয়েশন তো এখন ভালো দেখা যাচ্ছে। মানে পরীক্ষায় পাস করছি।

দুর্বল ব্যাংকের একীভূতকরণের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ঘোষণা বাস্তবায়নের অগ্রগতির বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, দুর্বল ব্যাংককে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করা ভালো। এটি হতেই পারে। আইডিয়া তো আছেই। দুই একটি তো একেবারেই কাজ করতে পারছে না তাদের তো মার্জ করাই ভালো। যারা স্ট্রং তাদের সঙ্গে করা যেতে পারে। উন্নত অর্থনীতিতে অহরহ একীভূতকরণ হয়ে থাকে।

তিনি বলেন, যেখানে মুক্ত অর্থনীতি আছে সেসব দেশে তো সবসময় একীভূত হয়। একেবারেই কাজ করছে না তার চেয়ে তো একটি ভালো ব্যাংকের সঙ্গে মার্জ করাই তো ভালো। এটি হলো আইডিয়া। তবে এটি অবশ্যই সম্ভব। তবে এখনো পর্যন্ত আমাদের কাছে বাংলাদেশের কোনো ব্যাংকের একীভূতকরণের প্রস্তাব আসে নি। প্রস্তাব আসুক, তারপর দেখা যাবে। এটার জন্য সময় দিতে হবে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডের ঘটনায় পুলিশ বাদী মামলা দায়ের। আসামি অজ্ঞাতনামা।
নিচতলার একটি দোকানের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে বেইলী রোডের আগুনের সূত্রপাত - র‌্যাব মহাপরিচালক। নিহতের সংখ্যা বেড়ে ৪৬। ৪০ জনের মরদেহ হস্তান্তর। হাসপাতালে ভর্তি ১২ জনের অবস্থা আশংকাজনক।
বেইলী রোডে অগ্নিকান্ডের ঘটনায় রেস্টুরেন্টের মালিকসহ ৩ জনকে আটক করেছে পুলিশ।
ভবন মালিকদের উদাসীনতায় এতোগুলো মানুষকে জীবন দিতে হলো- জাতীয় বিমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অসন্তোষ। প্রকৃত ক্ষতিগ্রস্তরা যাতে বীমা সুবিধা পায় সেদিকে নজর দেয়ার আহবান।
নতুন ৭ প্রতিমন্ত্রী হলেন- নওগাঁর শহীদুজ্জামান সরকার (পরিকল্পনা), রাজশাহীর আব্দুল ওয়াদুদ (পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ), চট্টগ্রামের নজরুল ইসলাম চৌধুরী (শ্রম ও কর্মসংস্থান), সংরক্ষিত নারী আসনের এমপি রোকেয়া সুলতানা (স্বাস্থ্য), শামসুন নাহার (শিক্ষা), ওয়
উত্তর টেক্সাসে এক হাজার ৭০০ বর্গ মাইল বা চার হাজার ৪০০ বর্গ কিলোমিটার বনভূমি জুড়ে দাবানল জ্বলছে। টেক্সাসের ইতিহাসে এটিই সবচেয়ে বড় দাবানল।
পাকিস্তান জাতীয় পরিষদের নতুন স্পিকার আয়াজ সাদিক।
কুমিল্ল­া ভিক্টোরিয়ানসকে হারিয়ে প্রথমবারের মতো বিপিএলের শিরোপা জিতলো ফরচুন বরিশাল।