ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ক্রেডিট কার্ডে সাড়ে ৭১ কোটি টাকা পাচার, ২ মামলা

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩১, ২ এপ্রিল ২০২৪

ক্রেডিট কার্ডে সাড়ে ৭১ কোটি টাকা পাচার, ২ মামলা

ক্রেডিট কার্ডের মাধ্যমে অতিরিক্ত ব্যয়ে সাড়ে ৭১ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগে ন্যাশনাল ব্যাংকের সাবেক দুই পরিচালক রন হক সিকদার ও রিক হক সিকদারসহ সাতজনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১ এপ্রিল) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে কমিশনের পরিচালক মো. বেনজীর আহম্মদ বাদী হয়ে মামলা দুটি দায়ের করেন।
 

রন হক ও রিক হক সিকদার ছাড়া মামলার অন্য আসামিরা হলেন- ন্যাশনাল ব্যাংক লিমিটেডের দুই সাবেক ব্যবস্থাপনা পরিচালক শাহ সৈয়দ আব্দুল বারী ও চৌধুরী মোশতাক আহমেদ, দুই সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এম এ ওয়াদুদ ও এ এস এম বুলবুল, সাবেক এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং হেড অব কার্ড ডিভিশন মো. মাহফুজুর রহমান।

রন হক সিকদারকে প্রধান করে দায়ের করা মামলায় বলা হয়, তিনি বিধি বহির্ভূতভাবে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত পাঁচ বছরে সাতটি ক্রেডিট কার্ডের মাধ্যমে লিমিটের অতিরিক্ত ৫০ কোটি টাকার সমপরিমাণ ডলার বিদেশে ব্যয় করেন।

তার বড় ভাই রিক হক সিকদারকে প্রধান করে দায়ের করা মামলায় বলা হয়, তিনি বিধি না মেনে ছয়টি ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশে লিমিটের অতিরিক্ত ২১ কোটি ৫৩ লাখ টাকার সমপরিমাণ ডলার ব্যয় করেন রন হকের বড় ভাই রিক হক সিকদার।

তারা বাংলাদেশ থেকে বিদেশে অর্থ পাচার করে তা দিয়ে এসব ক্রেডিট কার্ডের ঋণ পরিশোধের মাধ্যমে পাচার করা অর্থ হস্তান্তর/স্থানান্তর, রূপান্তর ও গোপনকরণের মাধ্যমে বৈধতা দেওয়ার চেষ্টা করেন বলে অভিযোগে জানানো হয়।

মামলার এজাহারে বলা হয়, রন হক ও রিক হক ন্যাশনাল ব্যাংকের পরিচালক থাকাকালীন অবৈধ আর্থিক সুবিধা নেওয়ার লক্ষ্যে ক্ষমতার অপব্যবহার করে ব্যাংকের তৎকালীন অন্য শীর্ষ কর্মকর্তাদের সহযোগিতায় ক্রেডিট কার্ডের মাধ্যমে লিমিটের অতিরিক্ত অর্থ বিদেশে ব্যয় দেখিয়ে পাচার করেন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

ইউএনএসক্যাপের সম্মেলনে যোগদান শেষে থাইল্যান্ড থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চট্টগ্রাম ও সিলেট ছাড়া ঢাকাসহ দেশের বেশিরভাগ এলাকায় আজ এবং আগামীকালও থাকবে তীব্র তাপদাহ। ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আজ বন্ধ। খোলা প্রাথমিক বিদ্যালয়।
যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই ফিলিস্তিনের রাফাহতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলা, ১৩ ফিলিস্তিনি নিহত।
মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪।
ইংলিশ প্রিমিয়ার লিগে নটিংহাম ফরেস্টকে ২-০ গোলে হারিয়েছে ম্যানসিটি। টটেনহামের বিপক্ষে ৩-২ গোলে জিতেছে আর্সেনাল।