ঢাকা,  সোমবার  ২০ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

প্রধানমন্ত্রীর কাছে ’রেডি টু কুক ফিশ’ ও মিল্কিং মেশিন হস্তান্তর

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২০:১৬, ৯ মে ২০২৪

প্রধানমন্ত্রীর কাছে ’রেডি টু কুক ফিশ’ ও মিল্কিং মেশিন হস্তান্তর

ছবি সংগৃহীত

    কর্মজীবী মহিলাদের রান্নার কাজ সহজ করতে এবং দেশের ডেইরি খাতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে গত বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে 'বিএফডিসি রেডি টু কুক ফিশ' ও একটি মিল্কিং মেশিন আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমানের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সামনে 'বিএফডিসি রেডি টু কুক ফিশ'-এর কাপ্তাই লেকের ১০ রকমের প্যাকেটজাত মাছ দেখান এবং একটি মিল্কিং মেশিন হস্তান্তর করেন।প্রাণিসম্পদ অধিদপ্তর প্রধান জানান, তাদের গঠিত ৪৩৯১টি ডেইরি প্রোডিউসার গ্রুপের মধ্যে ইতোমধ্যে ১০০০টি গ্রুপের খামারিদের মাঝে মিল্কিং মেশিন বিতরণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, "রেডি টু কুক ফিশ কর্মসূচির ফলে বিশেষত কর্মজীবী মহিলারা অনেক উপকৃত হবেন।" তিনি কর্মজীবী মহিলাদের জন্য এধরনের রেডি টু কুক ফিশ প্রস্তুত, বাজারজাত ও বাজার সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন এবং দূরদর্শী দিকনির্দেশনা দেন। এ উদ্যোগের জন্য প্রধানমন্ত্রী বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

বিএফডিসি সূত্রে জানা গেছে, সারাদেশে ৪০ প্রজাতির মাছ রেডি টু কুক আকারে ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন স্থানে, ভ্রাম্যমান ফ্রিজিং ভ্যান এবং অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বিক্রি করা হবে। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব, বিএফডিসি'র চেয়ারম্যান, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ও ডেইরি উন্নয়ন প্রকল্পের কো-অর্ডিনেটর উপস্থিত ছিলেন।

মিল্কিং মেশিন ব্যবহার করে খামারিদের কর্মদক্ষতা বৃদ্ধি পাবে এবং উৎপাদন খরচ হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। একই সাথে হাইজিনিক পরিবেশে প্রাণিজ আমিষ উৎপাদন নিশ্চিত করা সম্ভব হবে। বিশ্বব্যাংকের সহায়তায় প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় এসব পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন