ঢাকা,  রোববার  ২৯ জানুয়ারি ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ধেয়ে আসছে শৈত্যপ্রবাহ, তীব্র শীতের বার্তা আবহাওয়া অফিসের

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ০০:৪০, ১৭ জানুয়ারি ২০২৩

ধেয়ে আসছে শৈত্যপ্রবাহ, তীব্র শীতের বার্তা আবহাওয়া অফিসের

ছবি সংগৃহীত

মৌসুমের শুরু থেকেই এবার চোখ রাঙাচ্ছে শীত। সারা দেশের মতো রাজধানীতেও ছিল শীতের তীব্র প্রকোপ। মাঝে কয়েকদিন শীত কিছুটা কমলেও আবারও উঁকি দিচ্ছে শীতের আবহ। নতুন করে ধেয়ে আসছে শৈত্যপ্রবাহ। সেই সঙ্গে ঘন কুয়াশা ও তীব্র শীতের শঙ্কা করে বার্তা দিয়েছে আবহাওয়া অধিদফতর।

সোমবার (১৬ জানুয়ারি) আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক এসব তথ্য জানিয়ে বলেন, দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি জেলার ওপর দিয়ে কয়েকদিন যে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কিছুদিন অব্যাহত থাকবে। আগামী ২৪ ঘণ্টা আরও বিস্তার ঘটবে। 

তিনি আরও জানান, আগামী ১৯ থেকে ২০ জানুয়ারি রাজধানীসহ দেশের বেশ কিছু জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নেমে আসতে পারে। এ সময়ে তীব্র শীত অনুভূত হবে। সঙ্গে ভারী কুয়াশার শঙ্কাও রয়েছে। 

সোমবার সন্ধ্যা ৬টা থেকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দিনাজপুর, পঞ্চগড়, সৈয়দপুর, মৌলভীবাজার ও নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকবে। 

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।