ঢাকা,  মঙ্গলবার  ২১ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বাখমুত দখলের দাবি রাশিয়ার, সেনাদের অভিনন্দন পুতিনের

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১২:১১, ২১ মে ২০২৩

আপডেট: ১২:১৪, ২১ মে ২০২৩

বাখমুত দখলের দাবি রাশিয়ার, সেনাদের অভিনন্দন পুতিনের

ছবি সংগৃহীত

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত দখলের দাবি করেছে রাশিয়া। দীর্ঘদিন ধরে এই শহর দখলের চেষ্টা করছিল রুশ বাহিনী। অবশেষে স্থানীয় সময় শনিবার শহরটি দখলের ঘোষণা দেয় রুশ বাহিনী। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রুশ বাহিনীর এই সাফল্যে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিয়মিত সেনাবাহিনী ও ভাড়াটে সেনা ওয়াগনারকে অভিনন্দন জানিয়েছেন।

ইউক্রেনের পক্ষ থেকে এ ব্যাপারে এখনো কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এখন জি-৭ সম্মেলনে যোগ দিতে জাপানে রয়েছেন। তবে রুশ বাহিনীর বাখমুত দখলের ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টা আগে ইউক্রেনের সেনারা বলেছিল, বাখমুতে তীব্র লড়াই চলছে। পরিস্থিতি সংকটজনক। 

ইউক্রেনের বাখমুত শহরটি ‘লবণখনির শহর’ হিসেবে পরিচিত। শহরটিতে যুদ্ধ শুরুর আগে প্রায় ৭০ হাজার মানুষ বাস করত। রুশ বাহিনী সবচেয়ে দীর্ঘ সময় ধরে এই শহরে রক্তক্ষয়ী যুদ্ধ চালিয়েছে। 

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেই সতর্ক করে বলেছিলেন, বাখমুত দখল করতে পারলে রুশ বাহিনীর জন্য দনবাসের আরও অংশ দখল করার পথ খুলে যাবে। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রুশ বাহিনীর দক্ষিণাঞ্চলীয় ইউনিটের সহায়তায় ওয়াগনার সেনারা তীব্র লড়াই চালিয়ে বাখমুত দখল করে নিয়েছে।

এদিকে রাশিয়ার সরকারি বার্তা সংস্থা তাস নিউজ জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশ সেনা ও ওয়াগনার যোদ্ধাদের অভিনন্দন জানিয়েছেন। 

অন্যদিকে ওয়াগনারের প্রধান প্রিগোজিন এক ভিডিও বার্তায় বলেছেন, ‘আজ ২০ মে বাখমুত সম্পূর্ণরূপে দখলে নেওয়া হয়েছে। ২৫ মের মধ্যে প্রয়োজনীয় পরীক্ষা শেষে শহরটি রুশ সামরিক বাহিনীর কাছে হস্তান্তর করা হবে।’

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন