ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

গাজায় ঈদের দিন ৬৩ জনের মৃত্যু

নিউজজার্নাল২৪.ডেস্ক

প্রকাশিত: ০৯:১৫, ১২ এপ্রিল ২০২৪

গাজায় ঈদের দিন ৬৩ জনের মৃত্যু

দখলদার ইসরায়েলের হামলায় গত ২৪ ঘণ্টায় গাজায় আরও ৬৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া একই সময়ের মধ্যে আহত হয়েছেন আরও ৪৫ জন।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সর্বশেষ আপডেটে এ তথ্য জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গতকাল ফিলিস্তিনের গাজা উপত্যকায় ছিলো পবিত্র ঈদুল ফিতর। তবে মুসলি­দের সবচেয়ে খুশির এ দিনটিতেও হামলা বন্ধ ছিল না ইসরায়েলের।

সবমিলিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ হাজার ৫৪৫ জনে। অপরদিকে আহত হয়েছেন আরও ৭৬ হাজার ৯৪ জন।

গত বছরের ৭ অক্টোবর দখলদার ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের যুদ্ধ শুরু হয়। ছয় মাসের বেশি সময় ধরে চলা এ যুদ্ধে যত মানুষ প্রাণ হারিয়েছেন তাদের বেশিরভাগই নারী ও শিশু।

গতকাল ঈদের দিনে চালানো হামলায় হামাসের প্রধান নেতা ঈসমাইল হানিয়ার তিন ছেলে একই সঙ্গে প্রাণ হারান।

ধারণা করা হচ্ছে, হামাস ও ইসরায়েলের মধ্যে গত কয়েকদিন ধরে যে যুদ্ধবিরতির আলোচনা চলছে, সেটি বাধাগ্রস্ত করতেই হামাস প্রধানের ছেলেদের লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। তবে ইসরায়েল এমন দাবি প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, যুদ্ধবিরতির আলোচনার সঙ্গে হানিয়ার ছেলেদের ওপর হামলার কোনো সংশ্লিষ্টতা নেই।

ইসরায়েল দাবি করেছে, হানিয়ার ছেলেরাও হামাসের সদস্য ছিলেন এবং তারা কথিত ‘সন্ত্রাসী’ কার্যক্রম চালানোর উদ্দেশ্যে গাড়িতে করে যাচ্ছিলেন।

তবে ফিলিস্তিনি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ঈদের দিন আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতে আল শাতি শরণার্থী ক্যাম্পে গিয়েছিলেন হানিয়ার ছেলে ও নাতি-নাতনি। ইসরায়েলের হামলায় তিন ছেলে ছাড়াও হানিয়ার চার নাতি ও নাতনি নিহত হয়েছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

ইউএনএসক্যাপের সম্মেলনে যোগদান শেষে থাইল্যান্ড থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চট্টগ্রাম ও সিলেট ছাড়া ঢাকাসহ দেশের বেশিরভাগ এলাকায় আজ এবং আগামীকালও থাকবে তীব্র তাপদাহ। ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আজ বন্ধ। খোলা প্রাথমিক বিদ্যালয়।
যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই ফিলিস্তিনের রাফাহতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলা, ১৩ ফিলিস্তিনি নিহত।
মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪।
ইংলিশ প্রিমিয়ার লিগে নটিংহাম ফরেস্টকে ২-০ গোলে হারিয়েছে ম্যানসিটি। টটেনহামের বিপক্ষে ৩-২ গোলে জিতেছে আর্সেনাল।