ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ইরানের হামলার জবাব না দিতে ইসরাইলকে বাইডেনের আহবান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০৪, ১৫ এপ্রিল ২০২৪

ইরানের হামলার জবাব না দিতে ইসরাইলকে বাইডেনের আহবান

ইরানে ইসরাইলি হামলার জবাবে ইসরাইলের ভূখণ্ড লক্ষ্য করে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে ইরান। এ হামলার নিন্দা জানিয়ে ইসরাইলি প্রধানমন্ত্রীকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জবাব না দিতে আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, যদি ইরানে পাল্টা হামলা চালানো হলে যুক্তরাষ্ট্র তাতে অংশ নেবে না।

রোববার (১৪ এপ্রিল) ইসরাইলের হিব্রু ভাষার পত্রিকা ইসরাইল আল-ইয়াওমের বরাত দিয়ে ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে ও প্রেসটিভি আলাদা প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার রাতে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু হওয়ার পর ওয়ার কেবিনেটের বৈঠক ডাকেন ইসরাইলি প্রধানমন্ত্রী তথা মধ্যপ্রাচ্যের বেঞ্জামিন নেতানিয়াহু। ওই বৈঠকে ইরানের বিরুদ্ধে পাল্টা হামলা চালানোর সিদ্ধান্ত নেয়া হয়।

অন্যদিকে একই সময়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটন ডিসিতে নিজের জাতীয় প্রতিরক্ষা টিমকে নিয়ে প্রায় দুই ঘণ্টা বৈঠক করেন। দুই দেশের রাষ্ট্রপ্রধানদের দুই বৈঠকের পর বাইডেন টেলিফোনে নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন।

ফোনালাপে কী কথা হয়েছে তা আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি তবে একটি মার্কিন সূত্র বলেছে, বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, ইসরাইল যেন ইরানে পাল্টা হামলা না চালায়।

একজন মার্কিন কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, চলমান পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে আক্রমণাত্মক অভিযানে অংশ নেবে না।

এসময় মার্কিন প্রেসিডেন্ট উদ্বেগ প্রকাশ করেন যে, নেতানিয়াহু সরকার ওয়াশিংটনকে মধ্যপ্রাচ্যে একটি বৃহত্তর যুদ্ধে জড়াতে চান। তিনি এ ধরনের প্রচেষ্টা থেকে বিরত থাকতে নেতানিয়াহুর প্রতি আহবান জানান।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

ইউএনএসক্যাপের সম্মেলনে যোগদান শেষে থাইল্যান্ড থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চট্টগ্রাম ও সিলেট ছাড়া ঢাকাসহ দেশের বেশিরভাগ এলাকায় আজ এবং আগামীকালও থাকবে তীব্র তাপদাহ। ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আজ বন্ধ। খোলা প্রাথমিক বিদ্যালয়।
যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই ফিলিস্তিনের রাফাহতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলা, ১৩ ফিলিস্তিনি নিহত।
মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪।
ইংলিশ প্রিমিয়ার লিগে নটিংহাম ফরেস্টকে ২-০ গোলে হারিয়েছে ম্যানসিটি। টটেনহামের বিপক্ষে ৩-২ গোলে জিতেছে আর্সেনাল।