ঢাকা,  শুক্রবার  ১৭ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

গাজায় গণকবর আবিষ্কারের ঘটনায় জাতিসংঘের উদ্বেগ

নিউজজার্নাল২৪.ডেস্ক

প্রকাশিত: ১৮:১১, ১ মে ২০২৪

গাজায় গণকবর আবিষ্কারের ঘটনায় জাতিসংঘের উদ্বেগ

অবরুদ্ধ গাজা উপত্যকার বিভিন্ন স্থানে গণকবর আবিষ্কারের ঘটনায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, এসব গণকবর সম্পর্কে বহু অভিযোগ উত্থাপন করা হয়েছে। এরমধ্যে সবচেয়ে ভয়াবহ অভিযোগ হচ্ছে, যাদেরকে এসব কবরে মাটিচাপা দেয়া হয়েছে তাদেরকে বেআইনিভাবে হত্যা করা হয়েছে।

তিনি এসব গণকবরের ব্যাপারে স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত করার আহ্বান জানান। গুতেরেস বলেন, এখনই এসব কবরে আন্তর্জাতিক ফরেনসিক বিশেষজ্ঞদের প্রবেশাধিকার দিতে হবে যাতে এ তথ্য উদঘাটন করা যায় যে, এসব স্থানে মাটিচাপা দেয়া শত শত ফিলিস্তিনি কীভাবে তাদের প্রাণ হারিয়েছেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, যারা নিহত কিংবা গুম হয়েছেন তাদের পরিবারের সদস্যদের একথা জানার অধিকার রয়েছে যে, তাদের ভাগ্যে কী ঘটেছে। আর এসব ঘটনায় আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়েছে কিনা এবং হয়ে থাকলে সেজন্য দায়ীদের বিচারের আওতায় আনার অধিকার বিশ্ব সমাজের রয়েছে।

গুতেরেস এমন সময় এ বক্তব্য দিলেন যখন গাজা উপত্যকা ও পশ্চিম তীরে ববরোচিত সামরিক আগ্রাসন চালানোর দায়ে আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি) ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ আরো কয়েকজন শীর্ষি ইসরাইলি কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ান জারি করার বিষয়টি বিবেচনা করছে বলে জানা গেছে।

উত্তর গাজার শিফা হাসপাতাল ও দক্ষিণ গাজার খান ইউনিস শহরের নাসের হাসপাতালের আঙ্গিনাসহ আরো বেশ কয়েকটি স্থান থেকে স¤প্রতি বড় ধরনের গণকবর আবিষ্কৃত হয়েছে। দখলদার সেনারা এসব স্থানে ভয়াবহ তাণ্ডব চালিয়ে সরে যাওয়ার পর এসব অপরাধী তৎপরতার চিত্র সামনে এসেছে। এসব গণকবরে মাটিচাপা দেয়া মরদেহগুলোর মধ্যে বহু নারী ও বৃদ্ধ রয়েছেন এবং তাদের কারো কারো হাত পেছন দিক দিয়ে বাধা রয়েছে। পার্সটুডে

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

দেশে চলমান তাপদাহের কারণে আজ (৪ মে) ঢাকা, রাজশাহী, খুলনা, রংপুরসহ ২৫ জেলায় সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
কোরবানীর ঈদের দেড়মাস আগে থেকেই চড়া মসলার বাজার। এলাচের দাম বেড়েছে কেজিতে দেড় হাজার টাকা। আদা-রসুনের মূল্যও ঊর্ধ্বমুখী।
পাকিস্তানে বাস খাদে পড়ে অন্তত ২০ জন নিহত।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের আইনের শাসন বজায় রাখার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
অভিষেকে উজ্জ্বল তানজিদ, ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।