ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

সেহরিতে গুরুত্বপূর্ণ ৬টি খাবার, যা দূর করবে ক্লান্তি-দুর্বলতা

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ০২:৪৪, ২৫ মার্চ ২০২৩

সেহরিতে গুরুত্বপূর্ণ  ৬টি খাবার,  যা দূর করবে ক্লান্তি-দুর্বলতা

ছবি সংগৃহীত

পবিত্র রমজানের আবহ চলছে। সেহরি-ইফতার-তারাবিতে ব্যস্ত সময় যাচ্ছে ধর্মপ্রাণ মুসলিমদের। সুস্থভাবে রোজা পালনে সঠিক পুষ্টি জরুরি। আর এ জন্য সেহরি ও ইফতারে সঠিক খাবার নির্বাচন করা গুরুত্বপূর্ণ। সেহরিতে ভালোভাবে খাবার খেলে ক্লান্তি, মাথাব্যথা, দুর্বলতা ইত্যাদি সমস্যা প্রতিরোধ করা যায়। 

সেহরিতে এমন খাবার খেতে হবে যেগুলো শরীরকে আর্দ্র রাখতে এবং পুষ্টি জোগাতে সাহায্য করবে। সেহরিতে খাওয়া জরুরি, এমন ৬টি খাবার রাখুন তালিকায়। যা আপনার রোজাকে করবে আরও প্রাণবন্ত।

খেজুর: সেহরির সময় অন্তত দুটি খেজুর খান। এ ছাড়া রোজা ভাঙার সময় অর্থাৎ ইফতারেও খেজুর খান। খেজুরে রয়েছে প্রাকৃতিক ফ্রুকটোজ। এ ছাড়া এতে রয়েছে অনেক আঁশ। এটি রক্তের গ্লুকোজের মাত্রাকে ঠিক রাখতে সাহায্য করে।

মৌসুমী ফল ও সবজি: সেহরির সময় ফল ও সবজি খান। ফল ও সবজির মধ্যে রয়েছে আঁশ, ভিটামিন, ক্যালসিয়াম ও প্রয়োজনীয় ভিটামিন। এগুলো শরীরের জন্য জরুরি।

ভাত : ভাতের মধ্যে রয়েছে কমপ্লেক্স কার্বোহাইড্রেট। এটি দেরিতে হজম হয়। ভাত খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে। এতে ক্ষুধা কম লাগে।

চর্বি ছাড়া মাংস: চর্বি ছাড়া মাংস সেহরিতে খাওয়া জরুরি। এ ক্ষেত্রে মুরগির মাংস খেতে পারেন। এতে শরীরের প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা অনেকটা পূরণ হবে।

স্যুপ : সেহরির সময় খাবার খাওয়া শুরু করুন স্যুপ দিয়ে। এমনকি ইফতারেও খেতে পারেন স্যুপ। এটি কেবল দেহকে আর্দ্র রাখবে না, শক্তি ধরে রাখতেও সাহায্য করবে।   

পানি :খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি পান করুন। এটি শরীরকে আর্দ্র রাখবে এবং পানি পিপাসা মেটাতে সাহায্য করবে। এ ছাড়া ইফতার ও সেহরিতে মাঝামাঝি সময়ে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।

সহীহ নিয়তে রোজা রাখুন। বিধি-নিষেধ মেনে ইবাদত বন্দেগীতে দিন কাটান। এমনিতেও সুস্থ থাকবেন। আল্লাহপাক সবাইকে সুস্থতার সাথে রোজা রাখার তাওফিক দান করুন। আমিন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন