ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

শীতে ঘুরতে যাবার প্ল্যান থাকলে কী কী মাথায় রাখা খুব জরুরী?

প্রকাশিত: ০৩:৩৩, ১৭ ডিসেম্বর ২০২২

শীতে ঘুরতে যাবার প্ল্যান থাকলে কী কী মাথায় রাখা খুব জরুরী?

শীতে ঘুরতে যাবার প্ল্যান থাকলে কী কী মাথায় রাখা খুব জরুরী?

শীতে ঘুরতে যাবার প্ল্যান থাকলে কতগুলি জিনিস মাথায় রাখা খুব জরুরী। জেনে নিন সেগুলি কী কী ?

শীতে ভ্রমণের (Travel Planning) আগে কতগুলি জিনিস মাথায় রাখুন। যেখানেই ঘুরতে যান, সবার আগে সেখানে এই মুহূর্তে কী পরিস্থিতি খবর নিয়ে নিন। কোভিড পরিস্থিতি (Covid Situation) রয়েছে কিনা জেনে নিন। প্রান্তিক এলাকা হলে বা কোনও ঝামেলা হচ্ছে কিনা ,জেনে ঘুরতে যান। প্রয়োজনে ঘুরতে যাওয়া বাতিল করুন। ঝুঁকি নেবেন না। ঘুরতে গেলে সবার আগে নোট বুক, টর্চ, একটা দড়ির গোছা, ডেবিট কার্ড থাকলেও কিছু ক্যাশ টাকা সঙ্গে রাখুন। জ্বর, কাশি, পেটখারাপ, হজম, বমির ওষুধ চিকিৎসকের পরামর্শ নিয়ে কিনে নিন। অ্যাজমা থাকলে পাহাড়ি জায়গায় যাবার আগে ভেবে নিন।

বিদেশ হলে পাসপোর্টের জেরক্স, পিডিএফ কপিও সঙ্গে রাখুন। বারবার পাসপোর্ট বাইরে বার করবেন না। নিজের সঙ্গে রাখা সব থেকে ভালো হবে। দূরে কোথাও ঘুরতে গেলে ফোন নাম্বার, মেইল এর ঠিকানা, ব্যাগের ভিতরে লিখে রেখে দিন। ফোনের বিকল্প রাখুন। ফোন নাম্বার খাতায় লিখে রাখুন। ডিজিট্যাল ব্যর্থ হলে কাজে আসবে।জোর করে ঠেসে অতিরিক্ত কাপড় জামা রাখবেন না। তাতে অনেক সময় ট্রলি খারাপ হয়ে চেট কেটে যেতে পারে।বাইকে করে গেলে আরও বেশি সতর্ক হতে হবে আপনাকে, যেই রুট দিয়ে যাবেন, সেই রুটে কোথায় কোথায় কী পাওয়া যায়, আপনাকে আগাম খবর রাখতে হবে। ওষুধ, আর কিছু টুলস সঙ্গে নিতে ভুলবেন না। ট্রলি ব্যাগ সাজানোর সঙ্গে ভিতরে লন্ড্রি ব্যাগে আলাদা আলাদা ভাগ করে নিতে পারেন। তাহলে চট করে খুঁজে পেতে সুবিধা হবে। ক্যামেরা সঙ্গে থাকলে আলাদা ব্যাগ রাখুন, বারবার মেইন ব্যাগ থেকে টেনে বার করলে দরকারি জিনিস পড়ে যেতে পারে। 

নতুন নতুন জায়গায় যাওয়া এবং ঘুরে বেড়ানো তরুণ, প্রকৃতিপ্রেমী ও অ্যাডভেঞ্চারপ্রেমীদের অত্যন্ত পছন্দের বিষয়। পাহাড়, উপত্যকার সৌন্দর্য বরাবরই তাঁদের আকৃষ্ট করে। কিন্তু করোনা পরিস্থিতিতে পর্যটন বন্ধ ছিল। পর্যটনপ্রিয় মানুষজন বাড়িতে বসে থাকতে বাধ্য হন। তবে আনলক পর্যায়ে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয় । ফের শুরু হয় পর্যটন। তবে সবাইকেই সাবধানতা অবলম্বন করতে হচ্ছে। করোনা সংক্রমণের হাত থেকে বাঁচার জন্য সবাইকেই তাঁদের স্মার্টফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সরকার।দএই পরিস্থিতিতে মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট সংযোগের গুরুত্ব আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

৬ দিনের সরকারি সফরে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা।
খরতাপ, অসহ্য গরম থেকে বাঁচতে জেলায় জেলায় ইসতিসকার নামাজ। বৃষ্টির জন্য কাঁদছেন, লাখো মানুষ।
আগামী এক সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা খুব কম। গরম আরও বাড়বে- বার্তা আবহাওয়া অধিদপ্তরের।
আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগের ফলে মামলার জট কমবে- অ্যাটর্নি জেনারেল।
অতিরিক্ত তাপ ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিশ্বের আড়াই’শ কোটি কর্মজীবি মানুষ নিয়ে উদ্বেগ জাতিসংঘের।
উত্তর আফ্রিকা থেকে ভূমধ্যসাগর হয়ে উড়ে আসা সাহারা মরুভূমির ধুলিঝড়ে ঢেকে কমলা রংয়ে রূপ নিয়েছে গ্রিসের আকাশ। চব্বিশ ঘন্টায় ২৫টি দাবানল।
সিকান্দার রাজাকে অধিনায়ক করে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে জিম্বাবুয়ে।