ঢাকা,  মঙ্গলবার  ০৫ ডিসেম্বর ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

মেছতায় মুখ ভরে গিয়েছে, দাগহীন ত্বক পেতে কোন ঘরোয়া টোটকায় ভরসা?

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ০০:০৬, ২৭ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ০০:১০, ২৭ সেপ্টেম্বর ২০২৩

মেছতায় মুখ ভরে গিয়েছে, দাগহীন ত্বক পেতে কোন ঘরোয়া টোটকায় ভরসা?

ছবি সংগৃহীত

ব্রণ, র‍্যাশ তো আছেই সেই সঙ্গে বয়স বাড়লে দোসর হয় মেচেতা। কমবয়সে এই সমস্যা মাথাচাড়া দিয়ে না উঠলেও ৩৫-এর পর থেকে মেচেতার দাগছোপ পড়তে শুরু করে। বিশেষ করে শুষ্ক ত্বকে এই সমস্যা বেশি হয়। কারণ শুষ্ক ত্বক মানেই আর্দ্রতা কম। আর্দ্রতার অভাবে কালচে ছোপে ভরে যায় মুখমণ্ডল। মুখের খুঁত ঢাকতে তখন ভরসা করতেই হয় নানা প্রসাধনীর উপর। তবে সব সময় কালচে ছোপ ঢাকতে প্রসাধনীও কাজে আসে না। সময়ে যত্ন না নিলে অনেক সময় ধীরে ধীরে এই দাগছোপ জাঁকিয়ে বসে। তবে এই সমস্যার স্থায়ী সমাধান পেতে চাইলে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া উপকরণের উপর। নিয়মিত ব্যবহার করলে সুফল পাবেন।

আলুর রস

বাঙালির হেঁশেলে আলু থাকবে না, তা তো হতে পারে না। তবে আলু শুধু স্বাদের যত্ন নেয়, তা নয়। আলুতে থাকা থাকা স্টার্চ, ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বককে উজ্জ্বল করে তোলে। আলুর খোসা ছাড়িয়ে গ্রেট করে নিন। ছাঁকনি দিয়ে আলু থেকে রস বের করে, মুখে লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

লেবু এবং মধু

লেবুর রসে আছে ভিটামিন সি। এই ভিটামিন সি-এর সঙ্গে মধুর মতো অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান মিশলে তার গুণ অনেকখানি বেড়ে যায়। লেবুর রস এবং মধু মিশিয়ে মুখের দাগযুক্ত অংশে কিছুক্ষণ মেখে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। কয়েক দিন ব্যবহার করলে ত্বকের দাগছোপ দূর হবে নিমেষে।

অ্যাপল সিডার ভিনিগার

ওজন ঝরাতে অনেকেই গরম জলে অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে খেয়ে থাকেন। মুখের দাগ তোলার জন্য এই ভিনিগার দারুণ কাজ করে। তবে মাথায় রাখবেন, অ্যাপল সিডার ভিনিগার কিন্তু সরাসরি মুখে মাখা যায় না। জলের সঙ্গে মিশিয়ে শুধুমাত্র ওই দাগযুক্ত জায়গায় মাখতে পারেন। তবে বেশি ক্ষণ ত্বকে রাখলেও চলবে না। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। মিনিট পাঁচেক রাখলেই হবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে ৪১ জেলার ১৩০টি আসনে ২৮৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল।
জিডিপিতে বস্ত্র খাতের অবদান ১৩ শতাংশ: জাতীয় বস্ত্র দিবস উপলক্ষে দেয়া বাণীতে প্রধানমন্ত্রী।
কমিশনের অনুমতি ছাড়া ১০ ডিসেম্বর রাজনৈতিক সমাবেশ করতে পারবে না আওয়ামী লীগ। আচরণবিধি অনুযায়ী ব্যবস্থা নেবে ইসি।
ভোক্তা পর্যায়ে এলপিজি গ্যাসের দাম ২৩ টাকা বাড়িয়ে সিলিন্ডার প্রতি ১ হাজার ৪০৪ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।
আল-আকসা মসজিদের ইমামের বাড়িতে ইসরায়েলি সেনাদের হামলা।
ব্যাঙ্গালুরুতে পঞ্চম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৬ রানে হারিয়ে ৪-১ এ সিরিজ জিতেছে ভারত।
বিশ্বকাপের পর প্রথমবারের মতো আগামীকাল ভোরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার মুখোমুখি হবে আর্জেন্টিনা।