ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বয়স্কদের সুস্থ রাখতে যেসব মেডিকেল টেস্ট করানো জরুরি

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২৩:২১, ২৮ ডিসেম্বর ২০২২

বয়স্কদের সুস্থ রাখতে যেসব মেডিকেল টেস্ট করানো জরুরি

ছবি সংগৃহীত

বয়স বাড়তেই শারীরিক নানা সমস্যা বাড়তে থাকে। বিশেষজ্ঞদের মতে, বয়স বাড়লে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে শুরু করে। ফলে শরীরে সহজেই জীবাণু আক্রমণ কেরে। কারণেই অনেক জটিল রোগ বাসা বাঁধে শরীরে।

আর তাই বয়স্কদের প্রতি সবারই যত্নশীল হতে হবে। নিয়মিত চিকিতসকের সঙ্গে পরামর্শ নিতে হবে প্রয়োজনীয় মেডিকেল চেকআপনের মধ্যে রাখতে হবে পরিবারের বয়স্ক ব্যক্তিকে। বয়স্কদের নিয়মিত কোন কোন স্বাস্থ্যপরীক্ষা করানো জরুরি, তা জেনে নিন-

চোখ পরীক্ষা

বিশেষজ্ঞদের মতে, ৪০ বছরের পর থেকেই চোখের নানা সমস্যা দেখা দিতে শুরু করে। বয়সের অনেক মানুষই চোখের নানা ধরনের সমস্যায় ভোগেন। কর্নিয়ার সমস্যা কিংবা গ্লুকোমা বেড়ে যাওয়ার কারণে এসব সমস্যা দেখা দেয়। তাই বয়স্কদের নিয়মিত অবশ্যই চোখ পরীক্ষা করানো দরকার।

কান পরীক্ষা

চোখের মতোই বয়স বাড়লে শ্রবণশক্তিতেও প্রভাব পড়ে। বয়স্কদের উচিত নিয়মিত চিকিৎসকের কাছে গিয়ে কানে সঠিকভাবে শুনতে পাচ্ছেন কি না, তা পরীক্ষা করানো। চিকিতসকের পরামর্শ মেনে প্রয়োজনে হিয়ারিং এইডস ব্যবহার করা দরকার।

ডেন্টাল হেলথ চেকআপ

অনেকেরই জানা নেই, মাড়ির সমস্যা বা দাঁতের সমস্যা থেকে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে। আর বয়স বাড়তেও দাঁতের সমস্যাও দেখা দেয়। তাই সম্পূর্ণভাবে সুস্থ থাকতে দাঁতের চেকআপ করানো দরকার। দাঁত মাড়ি সুস্থ থাকলে ঝুঁকি কমবে হৃদরোগেরও।

রক্তচাপ পরিমাপ করা

রক্তচাপের সমস্যা সববয়সীদের মধ্যেই দেখা দেয়। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যা বেশি করে মাথাচাড়া দেয়। উচ্চ রক্তচাপের সমস্যা এমনকি রক্তচাপ আচমকা কমে গেলেও শরীরে ক্ষতিকর প্রভাব ফেলে।

ত্বক পরীক্ষা করা

বয়স বাড়তেই স্কিন ক্যানসারে শনাক্ত হয় অনেকেরই। এছাড়া নানা ধরনের চর্মরোগ ইত্যাদি সমস্যার কারণে নিয়মিত ত্বক পরীক্ষা করা জরুরি।

ক্যানসার পরীক্ষা

কোলন ক্যানসার, প্রস্টেট ক্যানসার, স্তন ক্যানসারসহ বিভিন্ন প্রকার ক্যানসারের কোষগুলো শরীরে প্রভাব ফেলছে কি না, তা জানার জন্য পরামর্শ নিতে হবে চিকিৎসকের।

ডায়াবেটিস পরীক্ষা

বর্তমানে ডায়াবেটিসের সমস্যায় অনেকেই ভোগেন। বয়স বাড়তে সমস্যা আরও বেড়ে যায়। রক্তে শর্করার মাত্রা বজায় আছে কি না তা জানতে নিয়মিত পরীক্ষা করানো উচিত। যদি কারও ডায়াবেটিস থাকে, তাহলে তার ডায়াবেটিস পরীক্ষা করানো জরুরি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন