ঢাকা,  শনিবার  ০২ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

আফ্রিকায় পড়া গ্রহাণু থেকে দুই বিরল খনিজের সন্ধান

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৬, ২৫ ডিসেম্বর ২০২২

আফ্রিকায় পড়া গ্রহাণু থেকে দুই বিরল খনিজের সন্ধান

ছবি সংগৃহীত

আফ্রিকায় পড়া ১৫ মেট্রিকটন ওজনের একটি গ্রহাণু বা উল্কাপিণ্ড থেকে দুইটি খনিজ পদার্থ পাওয়া গেছে। এর আগে পৃথিবীতে কখনো এই ধরনের খনিজের সন্ধান পাওয়া যায়নি। খবর সিএনএনের।

আলবার্টা বিশ্ববিদ্যালয়ের জানিয়েছে, যে গ্রহাণুটি থেকে খনিজ দুইটি পাওয়া গেছে সেটি ২০২০ সালে সোমালিয়ায় পাওয়া যায়। এখন পর্যন্ত যতগুলো গ্রহাণু পৃথিবীতে পাওয়া গেছে তার মধ্যে এটি নবম বৃহত্তম।

বিশ্ববিদ্যালয়ের উল্কা সংগ্রহের কিউরেটর ক্রিস হার্ড মহাকাশ থেকে পাওয়া পাথরটির নমুনা গ্রহণ করেছিলেন যাতে তিনি এটিকে শ্রেণীবদ্ধ করতে পারেন। যখন তিনি এটি পরীক্ষা করেন তখন অস্বাভাবিক কিছু তার নজরে আসে। নমুনার কিছু অংশ মাইক্রোস্কোপ দ্বারা শানাক্ত করা যায়নি। তারপরে তিনি বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রন মাইক্রোপ্রোব ল্যাবরেটরির প্রধান অ্যান্ড্রু লোককের কাছ থেকে পরামর্শ চেয়েছিলেন।

বিশ্ববিদ্যালয়ের আর্থ ও বায়ুমণ্ডলীয় বিজ্ঞান বিভাগের অধ্যাপক হার্ড এক বিবৃতিতে বলেছেন, প্রথম দিনই তিনি কিছু বিশ্লেষণ করেন। পরে গ্রহাণুটি থেকে দুইটি বিরল খনিজ পাওয়া যায়।

একটি খনিজটির নাম দেওয়া হয়েছে ইলালাইট। মহাকাশ বস্তু থেকে উদ্ভূত, যাকে এল আলি উল্কাপিণ্ড বলা হয়। কারণ এটি মধ্য সোমালিয়ার এল আলি শহরের কাছে পাওয়া গিয়েছিল।

অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির ইন্টারপ্ল্যানেটারি ইনিশিয়েটিভের ভাইস প্রেসিডেন্ট লিন্ডি এলকিন্স-ট্যানটনের নামানুসারে হার্ড দ্বিতীয়টির নামকরণ করেছেন এলকিনস্টান্টোনাইট। এলকিন্স-ট্যান্টনও ওই বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আর্থ অ্যান্ড স্পেস এক্সপ্লোরেশনের একজন রিজেন্টস অধ্যাপক ও নাসার আসন্ন সাইকি মিশনের প্রধান তদন্তকারী।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডের ঘটনায় পুলিশ বাদী মামলা দায়ের। আসামি অজ্ঞাতনামা।
নিচতলার একটি দোকানের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে বেইলী রোডের আগুনের সূত্রপাত - র‌্যাব মহাপরিচালক। নিহতের সংখ্যা বেড়ে ৪৬। ৪০ জনের মরদেহ হস্তান্তর। হাসপাতালে ভর্তি ১২ জনের অবস্থা আশংকাজনক।
বেইলী রোডে অগ্নিকান্ডের ঘটনায় রেস্টুরেন্টের মালিকসহ ৩ জনকে আটক করেছে পুলিশ।
ভবন মালিকদের উদাসীনতায় এতোগুলো মানুষকে জীবন দিতে হলো- জাতীয় বিমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অসন্তোষ। প্রকৃত ক্ষতিগ্রস্তরা যাতে বীমা সুবিধা পায় সেদিকে নজর দেয়ার আহবান।
নতুন ৭ প্রতিমন্ত্রী হলেন- নওগাঁর শহীদুজ্জামান সরকার (পরিকল্পনা), রাজশাহীর আব্দুল ওয়াদুদ (পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ), চট্টগ্রামের নজরুল ইসলাম চৌধুরী (শ্রম ও কর্মসংস্থান), সংরক্ষিত নারী আসনের এমপি রোকেয়া সুলতানা (স্বাস্থ্য), শামসুন নাহার (শিক্ষা), ওয়
উত্তর টেক্সাসে এক হাজার ৭০০ বর্গ মাইল বা চার হাজার ৪০০ বর্গ কিলোমিটার বনভূমি জুড়ে দাবানল জ্বলছে। টেক্সাসের ইতিহাসে এটিই সবচেয়ে বড় দাবানল।
পাকিস্তান জাতীয় পরিষদের নতুন স্পিকার আয়াজ সাদিক।
কুমিল্ল­া ভিক্টোরিয়ানসকে হারিয়ে প্রথমবারের মতো বিপিএলের শিরোপা জিতলো ফরচুন বরিশাল।