ঢাকা,  বৃহস্পতিবার  ১৩ জুন ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ডিএসইতে কারিগরি ত্রুটির কারণ খুঁজতে দুই তদন্ত কমিটি

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১০:০৭, ৮ আগস্ট ২০২৩

ডিএসইতে কারিগরি ত্রুটির কারণ খুঁজতে দুই তদন্ত কমিটি

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) গত রোববার কারিগরি ত্রুটির কারণ খুঁজতে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একটি তদন্ত কমিটি করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং অপরটি করেছে ডিএসই কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির তদন্ত কমিটি গঠিত হয়েছে সংস্থাটির নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলামকে প্রধান করে ।

অন্যদিকে, ডিএসইর প থেকে গঠিত কমিটির প্রধান করা হয়েছে সংস্থাটির পরিচালক রুবাবা দৌলাকে প্রধান করে। এছাড়া কমিটিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) একজন শিক্ষক ও বাংলাদেশ কম্পিউটার সমিতির একজনকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

ডিএসইর কারিগরি ত্রুটির কারণে শেয়ার লেনদেন নিষ্পত্তিতে জটিলতায় পড়ে ৬০টির বেশি ব্রোকারেজ হাউস। পরে বিকল্প ব্যবস্থায় রোববার রাত তিনটার পর এসব প্রতিষ্ঠানের লেনদেন নিষ্পত্তি করা হয়।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, পরের দিন সোমবার লেনদেন শেষে শেয়ার কেনাবেচার আদেশে স্বয়ংক্রিয় ডেটা তৈরির ব্যবস্থায় ত্রুটি দেখা দেয়। এতে কিছু প্রতিষ্ঠানের ডেটা ফাইল ভেঙে গিয়েছিল। যে কারণে ওই সব প্রতিষ্ঠানের লেনদেন নিষ্পত্তিতে জটিলতা তৈরি হয়।

নিয়ম অনুযায়ী, প্রতিদিন লেনদেন শেষে লেনদেন নিষ্পত্তির জন্য শেয়ার কেনাবেচার ডেটা বা তথ্য স্বয়ংক্রিয়ভাবে ব্রোকারেজ হাউসগুলোয় সরবরাহ করে ডিএসই। সেই অনুযায়ী শেয়ার সংরণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড বা সিডিবিএলের মাধ্যমে লেনদেন নিষ্পন্ন করে ব্রোকারেজ হাউসগুলো। কিন্তু রোববার লেনদেন শেষে ডিএসইতে কারিগরি ত্রুটি দেখা দেওয়ায় লেনদেন নিষ্পত্তিতে সমস্যায় পড়ে ৬০টির বেশি ব্রোকারেজ হাউস।

কেন বারবার ডিএসইতে কারিগরি ত্রুটি ও তার কারণে লেনদেন বিঘ্নের ঘটনা ঘটছে, এই নিয়ে শেয়ারবাজার সংশ্লিষ্টদের মধ্যে বড় প্রশ্ন। এই নিয়ে দুশ্চিন্তায় রয়েছে নিয়ন্ত্রক সংস্থাও। যে কারণে একাধিক দফায় তদন্তেরও উদ্যোগ নেয় সংস্থাটি। কিন্তু কিছুতেই কিছু যেন হচ্ছে না। ডিএসই যেন কারিগরি ত্রুটির আবর্তেই ঘুরপাক খাচ্ছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন