ঢাকা,  শনিবার  ০৪ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

শেয়ারবাজারের উন্নয়নে অর্থ প্রতিমন্ত্রীর সঙ্গে বিএমবিএ’র সাক্ষাৎ

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১২:১৮, ২৫ এপ্রিল ২০২৪

শেয়ারবাজারের উন্নয়নে অর্থ প্রতিমন্ত্রীর সঙ্গে বিএমবিএ’র সাক্ষাৎ

দীর্ঘদিন ধরে পতনের জালে আটকে আছে দেশের শেয়ারবাজার। পতনের এই ধারা কাটিয়ে সার্বিক পরিস্থিতি উন্নয়নে সহযোগীতার লক্ষ্যে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এর সাথে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট এর নেতৃত্বে কার্যনির্বাহী কমিটির সদস্যগণ সাক্ষাৎ করেছেন।

বুধবার (২৪ এপ্রিল) সাক্ষাৎকালে শেয়ারবাজারের সার্বিক বিষয়াদি নিয়ে অর্থ প্রতিমন্ত্রী আন্তরিকতার সাথে এসোসিয়েশনের সাথে মতবিনিময় করেন।

এসময় প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতিতে দীর্ঘ মেয়াদি অর্থায়নের ক্ষেত্র হিসেবে বাজারের উপর সর্বাধিক গুরুত্বারোপ করেন। এছাড়া তিনি শেয়ারবাজারের বিদ্যমান সমস্যাসমূহ দূরীকরণের লক্ষ্যে করণীয় বিষয়ে এসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দের সাথে বিস্তারিত আলোচনা করেন।

শেয়ারবাজারের তালিকাভূক্ত ও অতালিকাভূক্ত কোম্পানীর কর হারের পার্থক্য বৃদ্ধি, মার্চেন্ট ব্যাংকের কর হার ৩৭.০৫% হতে হ্রাস করে অন্যান্য মার্কেট ইন্টারমিডিয়ারির কর হারের সামঞ্জস্যতা আনয়ন, তালিকাভূক্তির প্রসেস সহজীকরণ, শেয়ারবাজারে তারল্য প্রবাহ বৃদ্ধি জন্য ব্যাংকগুলোকে আরোও সক্রিয় হওয়া, দীর্ঘমেয়াদী লোন থেকে বেরিয়ে আসাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

এছাড়া সরকারি ও ভালো কোম্পানীসমূহ তালিকাভ্ক্তূ হওয়ার জন্য সরকারি নীতি সহায়তা চাওয়া হয়েছে।

আলোচনায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন এর প্রতিনিধিগণ দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে শেয়ারবাজারের ভূমিকাকে আরো গতিশীল ও কার্যকর করার লক্ষ্যে সরকারের সার্বিক সহযোগীতার প্রত্যাশা ব্যক্ত করেন।

অর্থ প্রতিমন্ত্রী শেয়ারবাজার উন্নয়নে সহযোগীতা প্রদান এবং সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহ দ্রুত সময়ে ও সহজতর উপায়ে শেয়ারবাজার তালিকাভূক্তকরণে নীতিগত সহযোগীতার বিষয়ে একমত পোষণ করেন। একইসাথে প্রতিষ্ঠানসমূহ শেয়ারবাজার তালিকাভূক্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অর্থ প্রতিমন্ত্রী প্রত্যাশা করেন শেয়ারবাজার সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডার-এর সহযোগিতায় দেশের শেয়ারবাজার গতিশীল থাকবে এবং দেশের অর্থনীতি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

উক্ত সভায় উপস্থিত ছিলেন বিএমবিএ সভাপতি মিসেস মাজেদা খাতুন, সহ-সভাপতি মোঃ রিয়াদ মতিন, সেক্রেটারী জেনারেল মুহাম্মদ নজরুল ইসলাম, এফসিএমএ এবং কার্যনিবাহী সদস্য ইফতেখার আলম।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

দেশে চলমান তাপদাহের কারণে আজ (৪ মে) ঢাকা, রাজশাহী, খুলনা, রংপুরসহ ২৫ জেলায় সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
কোরবানীর ঈদের দেড়মাস আগে থেকেই চড়া মসলার বাজার। এলাচের দাম বেড়েছে কেজিতে দেড় হাজার টাকা। আদা-রসুনের মূল্যও ঊর্ধ্বমুখী।
পাকিস্তানে বাস খাদে পড়ে অন্তত ২০ জন নিহত।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের আইনের শাসন বজায় রাখার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
অভিষেকে উজ্জ্বল তানজিদ, ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।