ঢাকা,  বৃহস্পতিবার  ১৩ জুন ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

এমডি পদে তিন প্রার্থীর তালিকা অনুমোদন করেছে ডিএসই

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১০:১০, ৮ আগস্ট ২০২৩

এমডি পদে তিন প্রার্থীর তালিকা অনুমোদন করেছে ডিএসই

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দিতে তিন প্রার্থীর সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হয়েছে। ডিএসইর পরিচালনা পরিষদ ইতোমধ্যে এ তালিকা অনুমোদন করেছে। তালিকাটি আজ মঙ্গলবার (৮ আগস্ট) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পাঠানো হবে। বিএসইসি এ তিনজনের মধ্য থেকে একজনকে এমডি হিসেবে নিয়োগের জন্য অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে।
আলোচিত তিন প্রার্থী হচ্ছেন- বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক (ইডি) এটিএম তারিকুজ্জামান, মার্কেন্টাইল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী মশিউর রহমান; এবং ন্যাশনাল ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক সাইফুদ্দিন এম. নাসের।
বিএসইসির অনুমোদন পেলে এদের একজন পরবর্তী তিন বছরের জন্য ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ পাবেন।

গত রোববার (৬ আগস্ট) ডিএসই বোর্ড ছয় প্রার্থীর সংক্ষিপ্ততালিকা থেকে তিনজনকে বাছাই করে। ছয় প্রার্থীই এর আগে বোর্ডের সামনে ভাইবা দিয়েছেন এবং তাদের ভবিষ্যত পরিকল্পনা উপস্থাপন করেন।

ডিএসই বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন রেগুলেশন-২০১৩ অনুসারে, ডিএসই-এর মনোনয়ন ও পারিশ্রমিক কমিটি (এনআরসি) দ্বারা ব্যবস্থাপনা পরিচালক নির্বাচিত হবে। বোর্ড এ ক্ষেত্রে তাদের সুপারিশ জানাবে।

বোর্ডের সুপারিশের পর বিএসইসি তিন বছরের মেয়াদে একজন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেবে।

গত বছরের সেপ্টেম্বরে ব্যবস্থাপনা পরিচালক তারেক আমিন ভূঁইয়ার পদত্যাগের পর ডিএসইতে শীর্ষ নির্বাহীর পদটি শূন্য হয়।
ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের জন্য ডিএসই বিজ্ঞাপন দিলে ২৩ জন আবেদন করেন। ডিএসইর এনআরসি এদের মধ্য থেকে ৬ জনের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করে। পর্ষদ ওই তালিকা থেকে তিনজনের নাম চূড়ান্তভাবে সুপারিশ করেছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন