ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

নতুন প্রযুক্তির ফাইভজি স্মার্টফোন বাজারে এনেছে স্যামসাং

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২৩:২৭, ৯ মার্চ ২০২৩

নতুন প্রযুক্তির ফাইভজি স্মার্টফোন বাজারে এনেছে স্যামসাং

ছবি সংগৃহীত

নতুন প্রযুক্তির গ্যালাক্সি এম১৪ ফাইভজি স্মার্টফোন বাজারে এনেছে স্যামসাং ইলেকট্রনিকস। দক্ষিণ কোরিয়ান নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনটি বাজেট সচেতন গ্রাহকদের লক্ষ্য করে বাজারে ছেড়েছে স্যামসাং। যদিও বর্তমানে এটি শুধু ইউক্রেনের বাজারে পাওয়া যাচ্ছে। তবে দ্রুতই আরো অনেক দেশের বাজারে এটি উন্মুক্ত করার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। খবর গিজ চায়না।

স্মার্টফোনটি দেখতে চলতি বছরের শুরুতে উন্মোচন হওয়া গ্যালাক্সি এ১৪ ৫জি মডেলটির মতো। তবে এর অর্থ এই নয় যে স্যামসাং ফোনটির নাম পরিবর্তন করে গ্যালাক্সি এম১৪ ফাইভজি হিসেবে বাজারে ছেড়েছে। বরং প্রযুক্তি জায়ান্টটি নতুন স্মার্টফোনটিতে বেশকিছু পরিবর্তন এনেছে।

গ্যালাক্সি এম১৪ ফাইভজি-এর মূল বৈশিষ্ট্য স্মার্টফোনটির সামনের অংশে ইনফিনিটি-ভি নচসহ ৬ দশমিক ৬ ইঞ্চির এলসিডি ডিসপ্লে রয়েছে। এর স্ক্রিনটিতে এফএইচডি প্লাস এবং ৯০হার্টজ রিফ্রেশ রেট রয়েছে। এছাড়া নচে একটি ১৩ মেগাপিক্সেল সেন্সর আছে, যা সব ধরনের ভিডিও কল এবং সেলফির যথাযথ চাহিদা পূরণ করতে সক্ষম। পেছনে সংযুক্ত আছে তিনটি ক্যামেরা। এতে মূল ক্যামেরা ৫০ মেগাপিক্সেল, ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডিপ সেন্সর রয়েছে। ভালো ছবি তোলার পাশাপাশি এর মাধ্যমে ৩০ এফপিএস গতিতে এফএইচডি মানের ভিডিও রেকর্ডিং করা যাবে।

প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে এক্সিনস ১৩৩০। একটি অষ্টা-কোর এসওসি যা ২ দশমিক ৪ গিগাহার্জ ক্লক সংযুক্তি এবং ৪ জিবি র‌্যাম সংযুক্ত থাকায় সহজেই চালানো যাবে স্মার্টফোনের যেকোনো মানের অ্যাপ। এছাড়া রয়েছে ৬০০০ এমএএইচ ব্যাটারি এবং ২৫ ওয়াট গতির ফাস্ট চার্জার। আরেকটি আকর্ষণীয় বিষয় হলো, ৬৪ বা ১২৪ জিবির স্টোরেজ থাকলেও মাইক্রোএসডি কার্ড স্লট ব্যবহার করে স্টোরেজ ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। রয়েছে ডুয়াল সিম, ওয়াইফাই ৮০২.১১এসি, এনএফসি, ব্লুটুথ ৫.২ এবং ইউএসবি-সি পোর্টের মাধ্যমে চার্জিং সাপোর্ট সুবিধা।

স্মার্টফোনটি সুরক্ষার জন্য পাশের দিকে সংযুক্ত রয়েছে একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। একই সঙ্গে যা পাওয়ার বাটনের কাজও করে। স্মার্টফোনটির সঙ্গে থাকছে ৩ দশমিক ৫ মিমি হেডফোন জ্যাক। সর্বশেষ অ্যান্ড্রয়েড ১৩ ভার্সনসহ স্মার্টফোনটি বাজারে এসেছে। ৬৪ জিবি স্টোরেজ সংযুক্ত স্মার্টফোনটির মূল্য ধরা হয়েছে ২২৫ ডলার এবং ১২৮ জিবি স্টোরেজ সংযুক্ত ফোনের মূল্য ২৪৪ ডলার।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস। প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী।
খোলাবাজারে সয়াবিন তেল প্রতি লিটার ২ টাকা কমিয়ে ১৪৭ টাকা ও সুপার পামওয়েল ১৩৫ টাকা নির্ধারণ। বোতলজাত সয়াবিন প্রতি লিটার ১৬৭ টাকা। পাঁচ লিটারের দাম বাড়িয়ে ৮১৮ টাকা করা হয়েছে।
তীব্র গরমে অতিষ্ট জনজীবন। চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০.৮ ডিগ্রী সেলসিয়াস।
বান্দরবানে যৌথ অভিযানে আটক কেএনএফ’র ৫৭ জনকে আদালতে উপস্থাপন। ৫২ জন দুই দিনের রিমান্ডে।
ইসরায়েলের মাটিতে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে মিত্রদের সাথে যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র।
ম্যানচেস্টার সিটিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ। অন্য ম্যাচে আর্সেনালকে পরাজিত করে শেষ চারে বায়ার্ন মিউনিখ।