ঢাকা,  শুক্রবার  ০২ জুন ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

একাত্তরের গণহত্যা: আজও মেলেনি আন্তর্জাতিক স্বীকৃতি

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ০৯:১৩, ২৫ মার্চ ২০২৩

একাত্তরের গণহত্যা: আজও মেলেনি আন্তর্জাতিক স্বীকৃতি

আজ ২৫শে মার্চ। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী অপারেশন সার্চ লাইট নামে এক রাতেই অর্ধ লাখ মানুষকে হত্যা করে। ১৯৭১ সালের ২৫ মার্চ ও পরের ৯ মাসের মুক্তিযুদ্ধে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আজও মেলেনি। আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা থেকে এই গণহত্যার স্বীকৃতি মিললেও আসেনি জাতিসংঘ থেকে। তবে স্বীকৃতি পেতে নানা ধরণের চেষ্টা চালানো হচ্ছে সরকারের পক্ষ থেকে।  

২০১৭ সালে ১১ মার্চ জাতীয় সংসদে ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয়। সেই সময় থেকে ২৫ মার্চ বাংলাদেশে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালিত হচ্ছে। তবে তার আগেই ২০১৫ সালে জাতিসংঘ ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণা দেয়।

১৯৪৮ সালের ৯ ডিসেম্বর জাতিসংঘের ‘জেনোসাইড কনভেনশন’ গৃহীত হয়। সে কারণে ওই দিনটিকেই আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণা দেয় জাতিসংঘ। এর ফলে জাতিসংঘ থেকে ১৯৭১ সালের ২৫ মার্চের গণহত্যার স্বীকৃতির বিষয়টি জটিল হয়ে পড়ে।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী অপারেশন সার্চ লাইট নামে অভিযান শুরু করে। ওই এক রাতেই ঢাকায় নিহত হন অর্ধ লাখ মানুষ। এরপর মুক্তিযুদ্ধের ৯ মাসে পাকিস্তানি বাহিনী ব্যাপকভাবে গণহত্যা চালায়। মুক্তিযুদ্ধে শহীদ হন ৩০ লাখ মানুষ। ১৯৭১ সালে এত বড় গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আজও মেলেনি।

মুক্তিযুদ্ধের ৫২ বছর পর এখনো গণহত্যার স্বীকৃতির জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। কয়েকটি আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন থেকেও সেই ভয়াবহ গণহত্যার স্বীকৃতি অবশ্য মিলেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের লেমকিন ইনস্টিটিউট ফর জেনোসাইড প্রিভেনশন ১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতি দিয়েছে। সংস্থাটি জাতিসংঘসহ আন্তর্জাতিক স¤প্রদায়ের কাছে ওই গণহত্যার স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে।  

এছাড়া বিশ্বজুড়ে গণহত্যা নিয়ে কাজ করা সংস্থা জেনোসাইড ওয়াচও ইতোমধ্যেই ১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতি দিয়েছে। একই সঙ্গে এ গণহত্যার স্বীকৃতির জন্য জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাসেরও আহŸান জানিয়েছে।

১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতি দেওয়ার আহŸান জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দুই কংগ্রেসম্যানও। তারা যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে স্বীকৃতি দেওয়ার আহŸান জানিয়ে একটি আইন প্রস্তাবও উপস্থাপন করেছেন।

এছাড়াও ১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির ল্েয কানাডিয়ান মিউজিয়াম ফর হিউম্যান রাইটসে (সিএমএইচআর) আবেদন জানিয়েছে বাংলাদেশ। কানাডায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন এই আবেদন করেছে।  

সিএমএইচআর এখন বাংলাদেশের আবেদনটি পর্যালোচনা করছে।

এদিকে, বাংলাদেশের মুক্তিযুদ্ধের গণহত্যার বিষয়টি আন্তর্জাতিক স¤প্রদায়ের নিকট তুলে ধরার ল্েয বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার। বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপীয় বৈঠকে বিষয়টি উত্থাপন অব্যাহত রয়েছে। এছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয় একটি জেনোসাইড কর্ণারও প্রতিষ্ঠা করেছে। জেনোসাইড কর্ণারটি বিদেশী কূটনীতিকদের নিয়মিত পরিদর্শনও করানো হয়।

এ নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, পাঁচ বছর আগে জাতীয় সংসদে আমরা ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছি। তখন থেকেই বিভিন্ন দেশের সঙ্গে আমাদের দ্বিপক্ষীয় বৈঠকে আমরা গণহত্যার বিষয়টি উলে­খ করার চেষ্টা করি। এতদিন পরেও সেই গণহত্যার ঘটনা শুনে মানুষ ধাক্কা খায়। আঁতকে ওঠে। সেই ঘটনা এখনো সবাইকে জানানো জরুরী।  

প্রতিমন্ত্রী বলেন, আগামী কয়েক বছরের মধ্যে বিশ্বের বেশিরভাগ দেশের কাছ থেকে অফিসিয়াল স্বীকৃতি না পেলেও মানুষের কাছ থেকে স্বীকৃতি পাবো।  

এ জন্য মিডিয়া ও প্রবাসীদের সহযোগিতা প্রয়োজন বলেও মন্তব্য করেন শাহরিয়ার আলম।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট সংসদে পেশ। মূল্যস্ফিতি নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ।
প্রস্তাবিত বাজেট গরীব বান্ধব-দাবী অর্থমন্ত্রীর। সর্বোচ্চ অগ্রাধিকার সামাজিক সুরক্ষা খাতে। বরাদ্দ বাড়ছে স্বাস্থ্য ও শিক্ষায়।
করমুক্ত আয়সীমা পুরুষের সাড়ে ৩ লাখ টাকা, নারীর ৪ লাখ।
বাজেটে দাম বাড়বে- বিলাসবহুল গাড়ী,এলপি সিলিন্ডার,সিমেন্ট,মোবাইল,কলম,টিস্যু,বিড়ি সিগারেট ও শৌখিন দ্রব্যের। দাম কমবে -খাদ্যপণ্য, এলইডি বাল্ব, মিষ্টি ও কৃষি যন্ত্রাংশের।
প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে রাতে তুরস্ক যাচ্ছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম এক হাজার ২৩৫ টাকা থেকে ১৬১ টাকা কমিয়ে এক হাজার ৭৪ টাকা নির্ধারণ করেছে বিইআরসি।
সহযোগীসহ ৪০ মামলার আসামি ‘মোশা বাহিনী’র প্রধান গ্রেফতার।
টাঙ্গাইলের মধুপুরে বাস ও অটোভ্যানের সংঘর্ষে স্বামী-স্ত্রীসহ চারজন নিহত।
বান্দরবানের রুমায় কেএনএফ সশস্ত্র সন্ত্রাসীদের সদর দপ্তরসহ প্রশিক্ষণ ক্যাম্প দখল করেছে সেনাবাহিনী। মাইন বিস্ফোরণে এক সেনা সদস্য নিহত। সেনা প্রধানের শোক।
কানাডার নোভা স্কোটিয়ায় ভয়াবহ আকার ধারণ করেছে দাবানল। ১৮ হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হচ্ছে।
এএস রোমাকে টাইব্রেকারে হারিয়ে সপ্তমবার ইউরোপা কাপ জয়ের রেকর্ড গড়লো সেভিয়া।
বিশ্বকাপের পর প্রথমবারের মতো আগামীকাল ভোরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার মুখোমুখি হবে আর্জেন্টিনা।