ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

দারিদ্র্যসীমার নিচে দেশের প্রায় ৪ কোটি মানুষ: ক্যাব সভাপতি

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২২:৪৯, ২১ জানুয়ারি ২০২৩

দারিদ্র্যসীমার নিচে দেশের প্রায় ৪ কোটি মানুষ: ক্যাব সভাপতি

ফাইল ছবি

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেছেন, গত একদশকে দেশের উন্নয়ন হয়েছে। পাশাপাশি মানুষের মাথাপিছু আয় ও ব্যয় দুটোই বেড়েছে। তবে, দেশে দরিদ্রের সংখ্যা কমলেও এখনো প্রায় চার কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করছেন। মুদ্রাস্ফীতির কারণেই এটা হচ্ছে। মুদ্রাস্ফীতিটা মানুষের জীবনে কাল হয়ে আসে।

শনিবার (২১ জানুয়ারি) ক্যাবের এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। এতে গত বছরের মূল্যস্ফীতি নিয়ে করা এক গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়। ক্যাবের পক্ষ থেকে এ প্রতিবেদন তুলে ধরেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের গবেষণা পরিচালক মাহফুজ কবির।

সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে ক্যাব সভাপতি বলেন, ২০২২ সাল খুব স্বস্তির ছিল না। শুধু বাংলাদেশে নয়, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বেই অর্থনৈতিক মন্দা দেখা দেয়। দেশের অর্থনীতি যেহেতু বিশ্ব অর্থনীতির সঙ্গে সংযুক্ত তাই মূল্যস্ফীতির প্রভাব বাংলাদেশের পড়েছে।

তিনি আরও বলেন, আমাদের এখানে করোনার সময় এবং করোনা পরবর্তী সময়ে অনেক মানুষের আয় কমেছে। এটা অস্বীকার করার কোনো উপায় নেই। যদিও হিসেবে দেখা যায়, আমাদের মাথাপিছু আয় বাড়ছে। তবে সেই বৃদ্ধিটা উচ্চবিত্তের ক্ষেত্রে অধিক হয়েছে বলে আমার ধারণা। এতে করে অর্থনীতিতে প্রভাব পড়েছে। মূল্যস্ফীতির কারণে সাধারণ মানুষের জীবন-যাপনে একটা নেতিবাচক প্রভাব পড়েছে।

সরকার অনেক কর্মসূচি নিয়েছে। সরকারের পদক্ষেপের কারণে যে নেতিবাচক প্রভাব যত তীব্র হতে পারতো তা হয়নি। অনেকটা সহনীয় পর্যায়ে আছে। বিশেষ করে নিম্নবিত্ত মানুষের ক্ষেত্রে।

ক্যাব সভাপতি বলেন, পণ্যের দাম একবার বাড়লে যে আবার কমবে এমন আসা করাটা ঠিক নয়। আমরা শায়েস্তখানের আমলে ফিরে যেতে পারবো না। তাই মানুষের আয় যাতে বাড়ে সেদিকে বিশেষ নজর দিতে হবে। বিশেষ করে কর্মসংস্থানের ওপর গুরুত্বারোপ করতে হবে।মানুষের আয় যেন মুদ্রাস্ফীতির থেকে বেশি হয়। যাতে তাদের জীবনমানের উন্নতি হয়। পুষ্টির পরিবেশ যাতে আরও উন্নত হয়, সেদিকে দৃষ্টি রাখতে হবে।

আমাদের দেশে আয় বৈষম্য বাড়ছে। তাই সরকারকে বৈষম্য কমাতে নিম্ন-মধ্যবিত্তদের আয় বাড়াতে বিশেষব্যবস্থা নিতে হবে। তা না হলে সংকট আরও বাড়বে।

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন ক্যাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ূন কবির ভূঁইয়া ও শুভেচ্ছা বক্তব্য দেন ক্যাবের সহ-সভাপতি এস এম নাজের হোসাইন। এছাড়া ক্যাবের যুগ্ম সম্পাদক ডা. মো. শাহনেওয়াজ চৌধুরী, কোষাধ্যক্ষ ডা. মো. মুঞ্জুর-ই-খোদা তরফদার ও ভোক্তাকণ্ঠের সম্পাদক কাজী আব্দুল হান্নান।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।