ঢাকা,  বৃহস্পতিবার  ১৩ জুন ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

সাফের নবম শিরোপা ঘরে তুললো ভারত

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৬, ৫ জুলাই ২০২৩

সাফের নবম শিরোপা ঘরে তুললো ভারত

টান টান উত্তেজনার এক ফাইনাল। সেখানে জয় তুলে নিয়ে সাফের নবম শিরোপা জিতল ভারত। নির্ধারিত সময়ে দুই দলই ছিল সমানে সমান (১-১)। টাইব্রেকারের প্রথম পাঁচ শটেও হলো না ম্যাচের নিষ্পত্তি। ষষ্ঠ শটে গিয়ে ভাগ্য সহায় হলো  ভারতের প্রতি। টাইব্রেকারে কুয়েতকে ৫-৪ গোলে হারিয়ে সাফের নবম শিরোপা ঘরে তুলল ভারত।

নির্ধারিত সময়ে খেলা শেষ হয় ১-১ গোলের সমতায়। অতিরিক্ত ৩০ মিনিটেও গোলের দেখা পায়নি কোনও দল। ফলে খেলা গড়ায় টাইব্রেকারে। প্রথম পাঁচ শটেও ৪-৪ সমতা। ষষ্ঠ শটে ম্যাচের ভাগ্য নির্ধারিত হলো জয় পেল ভারত।  

ব্যাঙ্গালোরের শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে কুয়েত। স্বাগতিকদের ম্যাচের ১৪ মিনিটেই লিড নেয় কুয়েত। শাবিব আল খালদি দলকে এগিয়ে দেন আল বুলোশির পাসে।

তবে ম্যাচে ফিরতে খুব বেশি সময় নেয়নি ভারত। ২৪ মিনিট বাদেই সামাদের বাড়িয়ে দেয়া পাস থেকে দলকে সমতায় ফেরান লালিয়ানজুয়ালা।

এরপর চলতে থাকে দুই দলের একের পর এক আক্রমণ। ম্যাচের পুরোটা সময় জুড়ে চলা সেই আক্রমণ-প্রতি আক্রমণে গোলের দেখা মেলেনি কোনো দলেরই।  

ভারতের হয়ে পেনাল্টি শ্যুট আউটের প্রথমটিতে সুনীল ছেত্রি গোল বের করে আনলেও মিস করেন কুয়েতের আবদুল­াহ দাহাম। পরের শট গোলে পরিণত করেন সান্দেশ জিনগান ও ফাওয়াজ আল ওতাইবি। তৃতীয় শটেও গোল পায় ভারত-কুয়েত দুই দলই।

ম্যাচে কুয়েত ফেরে চতুর্থ শটের সময়। ভারতের উদান্তা সিং কুমার গোল মিস করলেও টাইব্রেকে সমতা আনেন কুয়েতের আবদুল আজিজ। ফলাফল সে সময় দাঁড়ায় ৩-৩।

পঞ্চম শটেও যখন ম্যাচের সমাপ্তি টানা সম্ভব হয়নি তখন রেফারির নির্দেশে আরও একটি করে শট নেয় দুই দল। এবারে আর ভাগ্য দেবতা মুখ ফিরিয়ে রাখতে পারেননি ভারতের থেকে। স্বাগতিকদের নাওরেম মাহেশ গল করে ব্যবধান নিয়ে যান ৫-৪ এ। ফিরতি শটে খালিদ ইবরাহিমকে ঠেকিয়ে দেওয়ার মাধ্যমে নবম শিরোপা নিশ্চিত হয় ভারতের।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন