ঢাকা,  রোববার  ২৯ জানুয়ারি ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ফেসবুকের প্রায় ১৪ কোটি অ্যাকাউন্টই ভুয়া

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১১:৫২, ২২ জানুয়ারি ২০২৩

ফেসবুকের প্রায় ১৪ কোটি অ্যাকাউন্টই ভুয়া

ছবি সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এখন মোট প্রোফাইল রয়েছে প্রায় ৩০০ কোটি। যার প্রায় ২৯০ কোটি প্রোফাইল সক্রিয়। তবে এর প্রায় ১৫ কোটি বা ৫ শতাংশ অ্যাকাউন্টই ভুয়া! 

পরিসংখ্যান ভিত্তিক অনলাইন প্ল্যাটফর্ম স্ট্যাটিসটার তথ্য মতে, দেশ হিসেবে ফেসবুকে সবচেয়ে বেশি অ্যাকাউন্ট রয়েছে ভারতে। প্রায় ৩৩ কোটি ব্যবহারকারী রয়েছে দেশটিতে। এরপরই ১৮ কোটি ব্যবহারকারী নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান দ্বিতীয়। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী রয়েছে প্রায় ৫ কোটি। 

মেটা জানিয়েছে, ভুয়া এবং নিষ্ক্রিয় প্রোফাইল অপসারণে নিয়মিত কাজ করে যাচ্ছে তারা। গত বছর ফেসবুকের কানেকটিভিটি বিভাগ বন্ধ করার সিদ্ধান্ত নেয় মেটা। চালুর প্রায় ১০ বছর পর বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এ বিভাগ। ফেসবুক কানেকটিভিটির যাত্রা শুরু হয় ২০১৩ সালে। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল অনেক বেশি মানুষকে ইন্টারনেটের আওতায় এনে ফেসবুক ব্যবহারের সুযোগ করে দেওয়া। 

ড্রোন, স্যাটেলাইট বা হেলিকপ্টারে করে ইন্টারনেট সরবরাহের পরিকল্পনা ছাড়াও অনুন্নত দেশগুলোতে বিনা মূল্যে ইন্টারনেট পৌঁছে দেওয়ারও পরিকল্পনা ছিল মেটার। তবে সেই ইন্টারনেটে শুধু ফেসবুক আর অল্প কিছু ওয়েবসাইটে প্রবেশ করতে পারত ব্যবহারকারীরা। সেটিও বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২১ সালের অক্টোবরে মেটা জানায়, ৩০ কোটিরও বেশি মানুষ কানেকটিভিটির ইন্টারনেট সেবা পেয়েছেন।