ঢাকা,  বৃহস্পতিবার  ১৩ জুন ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসায় মার্কিন কংগ্রেসম্যান

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪১, ২০ আগস্ট ২০২৩

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসায় মার্কিন কংগ্রেসম্যান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৪ বছরে বাংলাদেশ যে অর্থনৈতিক অগ্রগতি অর্জন করেছে, তার প্রশংসা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলীয় কংগ্রেসম্যান অ্যান্ড্রু রিড গারবারিনো। তিনি বলেছেন, বাংলাদেশের এই অগ্রগতি বাকি বিশ্বের জন্য দৃষ্টান্ত হতে পারে।

শুক্রবার (১৮ আগস্ট) নিউইয়র্কে বাংলাদেশি প্রবাসীদের আয়োজিত এক অনুষ্ঠানে এমন মন্তব্য করেছেন গারবারিনো।

অনুষ্ঠানে তিনি বলেন, আগামী জানুয়ারিতে বাংলাদেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন যাতে সুষ্ঠু, নিরপে ও আন্তর্জাতিক স¤প্রদায়ের কাছে গ্রহণযোগ্য হয় তা নিশ্চিত করতে একটি স্বাধীন কমিশনকে নির্বাচনী দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মার্কিন এই কংগ্রেসম্যান বলেন, আমি যা বলতে পারি, সেটা হলো আমি আশা করছি বাংলাদেশ তার অর্থনীতিতে যে প্রবৃদ্ধি দেখেছে, জ্বালানি সংকট মোকাবিলায়, অবকাঠামো উন্নয়ন এবং চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যা করেছে তা যদি অব্যাহত থাকে, তাহলে আমি মনে করি বিশেষ করে গণতন্ত্রের ক্ষেত্রে বাংলাদেশ অন্যান্য দেশের কাছে অনুকরণীয় হবে।

এছাড়া গত দেড় দশকে বাংলাদেশ যে সাফল্য অর্জন করেছে তা অন্যান্য দেশের কাছে দৃষ্টান্ত হতে পারে বলেও মন্তব্য করেছেন কংগ্রেসম্যান অ্যান্ড্রু রিড গারবারিনো।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। চতুর্থ মেয়াদে জয়ী হয়ে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আছেন তিনি। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জয় পায় তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।

এর আগে গত বছর মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় স্থান জায়গা পান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোর্বসের ওই তালিকায় তিনি ৪২তম স্থানে আছেন।

ফোর্বস বলছে, এবারের মেয়াদই নিজের জন্য ‘শেষ মেয়াদ’ হিসেবে মনে করেন শেখ হাসিনা। এই মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করেন তিনি।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন