ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বরিশালে আগাম ঈদ উদযাপন করছে ৫ হাজার পরিবার

বরিশাল প্রতিনিধি

প্রকাশিত: ১৫:০৫, ২৮ জুন ২০২৩

বরিশালে আগাম ঈদ উদযাপন করছে ৫ হাজার পরিবার

পৃথিবীর যে কোনো প্রান্তে চাঁদ দেখার ওপর নির্ভর করে বরিশাল মহানগরসহ জেলার বিভিন্ন উপজেলায় প্রায় পাঁচ হাজার পরিবার আজ পবিত্র ঈদুল আজহা উদযাপন করছে। আর বিভাগে এর সংখ্যা ২০ হাজারেরও বেশি।

বুধবার (২৮ জুন) সকল ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এরপর নিয়ম মেনে শুরু হয় পশু কোরবানি।  

বরিশাল নগরের ২৬ নম্বর ওয়ার্ডের পূর্ব হরিণাফুলিয়া চৌধুরী বাড়ি শাহ-মমতাজিয়া জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা আবু জাফর বলেন, আমরা হচ্ছি কাদেরিয়া-চিশতিয়া জাহাগিরিয়া মমতাজিয়া তরিকতের মুরিদ। আমরা সৌদি আরবের সঙ্গে ঐক্যবদ্ধভাবে মিল রেখে কোরবানি করি এটা নয়, মূলত সারা বিশ্বকে আরবি তারিখ মানতে হবে। ওই হিসেবে আরবি তারিখ মেনে সারা বিশ্বের সঙ্গে মিল রেখে ঈদুল আজহার নামাজ শেষ করলাম। এরপর পশু কোরবানি করছি।

বরিশাল নগরের ২৩ নম্বর ওয়ার্ডের তাজকাঠী হাজি বাড়ি শাহসুফি জাহাগিরিয়া জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আমির হোসেন বলেন, ২৩ নম্বর ওয়ার্ডের দক্ষিণ সাগরদী, তাজকাঠীসহ আশপাশের প্রায় ৫০০ পরিবার আজ ঈদ আজহা পালন করছে।  

তিনি বলেন, হাজি বাড়ির জাহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়।

আমির হোসেন বলেন, আজ তাদের ওয়ার্ডের যেসব পরিবার ঈদ পালন করবে তারা চট্টগ্রামের চন্দনাইশের জাহগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারী।  

তাজকাঠী হাজি বাড়ি শাহসুফি জাহাগিরিয়া জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মতিউর রহমান মিঠু জানান, বরিশাল নগরের সাতটি মসজিদ, বাবুগঞ্জের রাকুদিয়া, নলছিটির দপদপিয়া, পটুয়াখালীর বাউফল, বগা ও রাঙ্গাবালী এবং বরগুনার ডাবুয়াসহ বিভাগের কমপে ৭৩টি মসজিদে আজ ঈদুল আজহার জামাতের আয়োজন করা হয়েছে।  

ঈদ জামাত শেষে তারা মহান সৃষ্টিকর্তার নামে পশু কোরবানিসহ অন্যান্য আনুষ্ঠানিকতা পালন করছেন। এভাবে বিভাগের অন্তত ২০ হাজার পরিবারের ১ লাখ মানুষ আজ আগাম ঈদ উদযাপন করছেন।

জেলার বাবুগঞ্জ উপজেলায় চন্দনাইশ দরবার শরীফের উলে­খযোগ্য সংখ্যক অনুসারী রয়েছে বলে জানিয়েছেন উপজেলার খানপুরা গ্রামের আব্দুর রশীদ শিকদার স্মৃতি জামে মসজিদের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম।  

তিনি বলেন, বাবুগঞ্জের খানপুরা, কেদারপুর, মাধবপাশাসহ পাঁচ থেকে ছয়টি গ্রামের এক হাজারের বেশি পরিবারে আজ ঈদ উদযাপিত হচ্ছে।  

চট্টগ্রামের চন্দনাইশের জাহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারী মমিন উদ্দিন কালু, আমির হোসেন ও নজরুল ইসলাম বলেন, জেলার মুলাদী, হিজলা, মেহেন্দীগঞ্জ উপজেলায় এবং সদর উপজেলার চন্দ্রমোহন, পতাং, লাহারহাট গ্রামের চন্দনাইশ দরবারের প্রায় দুই হাজার অনুসারী রয়েছেন। তারাও আজ ঈদুল আজহা উদযাপন করছেন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

টানা তাপদাহ শেষে রাজধানীসহ বিভিন্ন জেলায় স্বস্তির বৃষ্টি। বজ্রপাতে কমপক্ষে ১১ জন নিহত।
আওয়ামী লীগের ত্যাগী নেতাদের কারণেই দল বার বার ক্ষমতায় এসেছে-সংসদে জানালেন প্রধানমন্ত্রী।
মৃত্যু সনদ জালিয়াতির মামলায় চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ারের চেয়ারম্যান মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে। স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করা হবে- বলছে ডিবি।
১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৪২ থেকে ৪৯ টাকা কমিয়ে ১ হাজার ৩৯৩ টাকা নির্ধারণ।
কলম্বিয়া ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের নজিরবিহীন হামলা।
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে কলম্বিয়া।
পরীক্ষা-নিরীক্ষা নয়, জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে চান অধিনায়ক শান্ত।
বাংলাদেশ নারী ক্রিকেট দলকে ৭ উইকেটে হারিয়ে পাঁচ ম্যাচ সিরিজ দুই ম্যাচ বাকি থাকতেই জিতে নিলো ভারত।