ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

অর্থনীতি বিকশিত করতে দরকার এসএমই উদ্যোক্তাদের দক্ষতা অর্জন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৪, ১৬ অক্টোবর ২০২২

অর্থনীতি বিকশিত করতে দরকার এসএমই উদ্যোক্তাদের দক্ষতা অর্জন

দেশের সামগ্রিক অর্থনীতি বিকশিত করতে এসএমই খাতের উদ্যোক্তাদের দক্ষতা অর্জন নিশ্চিত করতে হবে। এখাতের উদ্যোক্তারা অর্থনীতির মূল চালিকা শক্তি বলে মন্তব্য করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (ডিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি আরমান হক।

শনিবার (১৫ অক্টোবর) ডিসিসিআই আয়োজিত ‘স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ : অর্থনৈতিক প্রবৃদ্ধির অগ্রযাত্রা’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে ডিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি এসব কথা বলেন।

অনুষ্ঠানে তিনি বলেন, ডিসিসিআই বিজনেস ইনস্টিটিউট উদ্যোক্তাদের দক্ষতা অর্জনে বছরব্যাপী বেশ কিছু প্রশিক্ষণ পরিচালনা করে থাকে। ‘বিজনেস মাস্টারকাস’ কোর্সটি অংশগ্রহণকারীদের দক্ষতা অর্জনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এছাড়াও তিনি বলেন, তথ্য-প্রযুক্তির কল্যাণে ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনায় প্রতিনিয়ত পরিবর্তন পরিলতি হচ্ছে। আমাদের উদ্যোক্তাদের সঙ্গে খাপ খাইয়ে নিতে নিজেদের প্রস্তুত করার কোনো বিকল্প নেই।

এই ওয়ার্কশপে ঢাকা চেম্বারের সদস্যভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৩০ জন প্রশিক্ষণার্থী যোগ দেন এবং বিয়ন্ড রেড ওশান কনসালটিংয়ের বিজনেস কোচ মলয় চক্রবর্তী অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন।

বিয়ন্ড রেড ওশান কনসালটিংয়ের বিজনেস কোচ মলয় চক্রবর্তী বলেন, সারা পৃথিবীতে ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের নিজেদের ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনায় বিভিন্ন প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। যার ফলে দেখা যায়, ব্যবসা শুরুর পাঁচ বছর পর এসএমই উদ্যোক্তাদের একটি বড় অংশই নিজেদের ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।