ঢাকা,  মঙ্গলবার  ১৬ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

আর্টিফিসিয়াল জুয়েলারি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১২:২৩, ৫ নভেম্বর ২০২২

আর্টিফিসিয়াল জুয়েলারি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি

এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে এবং পটুয়াখালী মহিলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সার্বিক সহযোগিতায় আর্টিফিশিয়াল জুয়েলারি তৈরি কোর্স বিষয়ক পাঁচ দিনব্যাপি ফ্রি প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জুম এর মাধ্যমে সভাপতিত্ব করেন পটুয়াখালী উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি ইসমাত জেরিন খান।

অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশিষ্ট সাংবাদিক ইসমাত জেরিন খান বলেন, নানা প্রতিকূলতা পেরিয়ে অতীতের যেকোনো সময়ের তুলনায় কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ এবং অবদান দিন দিন বাড়ছে। আজ নারী ঘরের বাইরে বেরোচ্ছে, নানা প্রতিযোগিতামূলক কাজে অংশ নিচ্ছে পুরুষের পাশাপাশি সমান তালেই। পটুয়াখালীর অনগ্রসর নারীদের আরো বেশি প্রশিক্ষণের মাধ্যমে একজন পরিপূর্ণ উদ্যোক্তা তৈরী হতে সহায়তা করবে। তিনি আরো বলেন, নারী আজ শুধু চাকরিই নয়, উদ্যোগী হচ্ছে নানা স্বাধীন ব্যবসায়। দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে নারীদেরকে স্বাবলম্বী করে তুলতে হবে। নারীর উন্নয়নের মাধ্যমে দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব।

পাঁচ দিনব্যাপী আর্টিফিশিয়াল জুয়েলারি তৈরি কোর্স বিষয়ক প্রশিক্ষণ কর্মাশালাটি আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে ইসমাত জেরিন খান বলেন, উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ অপরিহার্য্য বিষয়।  এসএমই ফাউন্ডেশন ও পটুয়াখালী মহিলা চেম্বার যৌথভাবে অতীতেও অনেকগুলো প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করেছে। যেগুলোর মাধ্যমে এসএমই উদ্যোক্তা ও নারী উদ্যোক্তারা লাভবান হয়েছেন।

প্রশিনে অংশ নেয়া খাদিজা রহমান বলেন, প্রশিনের মাধ্যমে আমরা খুবই অল্প পুঁজিতে কিভাবে আর্টিফিসিয়াল জুয়েলারি তৈরি করা যায় তা শিখতে পেরেছি। এমন একটি প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পেরে আমি খুব গর্বিত। অনেক কৃতজ্ঞতা পটুয়াখালী মহিলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিকে।

প্রশিক্ষনে অংশ নেয়া শাহানা আক্তার মুক্তা বলেন, চমৎকার একটি প্রশিক্ষনে অংশ নিলাম। প্রাকৃতিক সব উপাদান দিয়ে তৈরি গহনা বানানো শিখেছি। সবচেয়ে বেশি ভাল লেগেছে পাট এবং সুতা দিয়ে তৈরি গহনাগুলো। মেয়েদের গহনার দুর্বলতা সব সময়ের জন্য। আমার মনে হয় একটু বেশিই। তাই তো যুগের সাথে তাল মিলিয়ে আমার দেশের ঐতিহ্যকে তুলে ধরার চেষ্টা করবো।

তাজমিরান জাহান শিরিন জানান, আমাদের এতো সুন্দর একটা প্রশিক্ষণের ব্যাবস্থা করে দিয়ে আমাদের নারী উদ্যোক্তাদের স্বাবলম্বী হওয়ার অনুপ্রেরণা দেয়ার জন্য পটুয়াখালী উইমেন চেম্বার অব কমার্স কে অসংখ্য ধন্যবাদ।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

৭ বিভাগে বইছে তাপপ্রবাহ। সর্বোচ্চ তাপমাত্রা খেপুপাড়ায় ৪০.২ ডিগ্রি সেলসিয়াস।
ফরিদপুরের কানাইপুরে বাস ও পিকআপের সংঘর্ষে ১৪ জন নিহত।
ঈদে টানা ৫ দিন ছুটিতে পদ্মা সেতুতে ১৪ কোটি ৬০ লাখ ৫২ হাজার ৭০০ টাকার টোল আদায় হয়েছে।
দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে।
জিম্মি দশা থেকে মুক্তি পাওয়ায় নাবিকদের পরিবারে আনন্দের জোয়ার। ২০ এপ্রিল দুবাই পৌঁছাবেন তারা, ফিরবেন দেশে- নৌ পরিবহন প্রতিমন্ত্রী।
১৪ দিন কমলো ওমরাহ ভিসার মেয়াদ। হজযাত্রীদের সুবিধার জন্যই এ পরিবর্তন বলছে, সৌদি সরকার।
সব হাইপারসনিক ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত করেছে: ইরান।
আইপিএলে রান বন্যার ম্যাচে হায়দরাবাদের জয়, বিফলে গেলো ব্যাঙ্গালুরুর দীনেশ কার্তিকের লড়াই।