ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

আফগানিস্তান ও পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ১২

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১২:৫২, ২২ মার্চ ২০২৩

আফগানিস্তান ও পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ১২

ছবি সংগৃহীত

আফগানিস্তান ও পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে ১২ জন নিহত এবং অন্তত ২০০ জন আহত হয়েছেন। মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যায় ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পটি আফগানিস্তান ও পাকিস্তানের বেশ কয়েকটি বড় শহর থেকে ভারতের নয়াদিল্লি পর্যন্ত অনুভূত হয়। ব্রিটিশভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

নিহতদের মধ্যে ৯ জনই পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের। একজন শিশুসহ বাকি ৩ জন আফগানিস্তানের। শিশুটি পাকিস্তানের সীমান্তবর্তী লাঘমান প্রদেশে ভূমিকম্পে নিহত হয়। দেশ দুটির দুর্যোগ ব্যবস্থাপনা কতৃপক্ষ এ তথ্য জানিয়েছে। 

মঙ্গলবার সন্ধ্যায় আফগান অঞ্চল বাদাকসানের জুর্ম শহরে এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের তীব্রতায় উত্তর-পূর্ব আফগানিস্তান ও পাকিস্তানের শহরগুলোর বাসিন্দারা বাড়িঘর ছেড়ে পথে গিয়ে দাঁড়িয়েছিল। এলাকাগুলোর কিছু ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি কয়েক স্থানে ভূমিধস দেখা দিয়েছে।

এদিকে লাহোরের প্রত্যক্ষদর্শীরা সিএনএনকে জানিয়েছেন, সেখানেও কম্পন অনুভূত হয়েছে। ভারত-শাসিত কাশ্মীরের বৃহত্তম শহরেও কম্পন অনুভূত হয়েছে।

জানা গেছে, পাকিস্তানের সোয়াত উপত্যকার হাসপাতালগুলোয় অন্তত ২৫০ মানুষকে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর মধ্যে ১৫ জন সামান্য আহত হয়েছে। আর দুই শতাধিক মানুষ অজ্ঞান হয়েছিলেন। এই প্রদেশের অন্যান্য এলাকায় ৫২ ব্যক্তি আহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

প্রায় ১ হাজার কিলোমিটার অঞ্চল জুড়ে অনুভূত হয়েছে শক্তিশালী এর ভূমিকম্প। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্রের তথ্য অনুসারে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ছাড়াও উজবেকিস্তান, তাজিকিস্তান, কাজাখস্তান ও মধ্য এশিয়ার অন্যান্য দেশগুলোতেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে। 

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের জুরম শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের কাছাকাছি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তাদের ভূমিকম্প পরবর্তী কার্যক্রমের জন্য সতর্ক থাকতে বলেছেন।

ইউরেশীয় ও ভারতীয় টেকটনিক প্লেটের সংযোগস্থলে অবস্থানের কারণে অঞ্চলটিতে প্রায়ই ভূমিকম্প হয়। গতবছর জুন মাসে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিল।

সূত্র: বিবিসি ও সিএনএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।