ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

এবার সিরিয়ার সঙ্গে দূতাবাস চালুর উদ্যোগ নিচ্ছে সৌদি

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৪:২৫, ২৪ মার্চ ২০২৩

এবার সিরিয়ার সঙ্গে দূতাবাস চালুর উদ্যোগ নিচ্ছে সৌদি

ছবি সংগৃহীত

ইরানের পর এবার সিরিয়ার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের উদ্যোগ নিয়েছে সৌদি আরব। দেশটি এবার সিরিয়ায় তাদের দূতাবাস পুনরায় চালু করার ব্যাপারে আলোচনা করেছে। স্থানীয় সম্প্রচারমাধ্যম আল-এখবারিয়া টিভির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আরব নিউজ ও বার্তা সংস্থা রয়টার্স।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বরাত দিয়ে আল-এখবারিয়া বলেছে, দুই দেশের মধ্যে দূতাবাসকেন্দ্রীক পরিষেবা সহজ করা ও পুনরায় দূতাবাস চালু করার ব্যাপারে সৌদি কর্মকর্তা ও সিরিয়ার কর্মকর্তাদের মধ্যে আলোচনা চলছে।

এ মাসের শুরুতে চীনের মধ্যস্থতায় ইরানের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন ও দূতাবাস পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এরপর সিরিয়ার সঙ্গেও একই ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছে দেশটি।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ওবং সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আমির আবদুল্লাহিয়ান পরস্পর টেলিফোনে কথা বলেছেন। তাঁরা খুব শিগগিরই দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন বলে সম্মত হয়েছেন।

গত ১৯ ফেব্রুয়ারি প্রিন্স ফয়সাল বলেছিলেন, আরব দেশগুলির মধ্যে ঐকমত্য বাড়ছে। এই সময়ে সিরিয়ার সঙ্গে বিচ্ছিন্ন থাকা কোনো কাজের কথা নয়। মানবিক দিক বিবেচনা করে হলেও দামেস্কের সঙ্গে কিছু বিষয়ে আলোচনা করা প্রয়োজন। এরপর গত ৮ মার্চ তিনি আবারও বলেছেন, সিরিয়া সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপিত হলে আরব লীগ ফের আসতে পারে। এ জন্য খুব শিগগিরই আলোচনা প্রয়োজন।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে সম্পন্ন ছিন্ন অবস্থায় রয়েছে সৌদি আরব ও সিরিয়া। এখন দেশ দুটি আবার তাদের দূতাবাস পুনরায় চালু করার ব্যাপারে সম্মত হয়েছে। চলতি বছরের এপ্রিলের দ্বিতীয়ার্ধে ঈদ উল ফিতরের পরে নিজেদের দূতাবাস পুনরায় খোলার প্রস্তুতি নিচ্ছে দুই দেশের সরকার। দামেস্কের সঙ্গে সম্পর্কিত একটি আঞ্চলিক সূত্র রয়টার্সকে এ বিষয়টি নিশ্চিত করেছে।

প্রায় ১১ বছর ধরে সিরিয়ায় গৃহযুদ্ধ চলছে। প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী বিক্ষোভের ভেতর দিয়ে ২০১১ সালে এ গৃহযুদ্ধ শুরু হয়েছিল। এক দশকের বেশি সময় ধরে চলা এ গৃহযুদ্ধে এখন পর্যন্ত অন্তত ৩ লাখ ৮০ হাজার মানুষ নিহত হয়েছে। ঘরবাড়ি ছেড়ে শরণার্থী হিসেবে বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে অন্তত ৬০ লাখ মানুষ।

গৃহযুদ্ধের শুরুতে সৌদি আরব, কাতার, যুক্তরাষ্ট্র ও তার বেশ কয়েকটি আঞ্চলিক মিত্র সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীকে সমর্থন দেয়। তবে প্রেসিডেন্ট আসাদ অবশ্য ইরান ও রাশিয়ার সহায়তা নিয়ে বেশির বিদ্রোহী পরাস্ত করেন।

রয়টার্সে প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার সঙ্গে সৌদির কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের পদক্ষেপকে ভালো চোখে দেখছে না যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেছেন, ‘অন্যান্য দেশকে আসাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যুক্তরাষ্ট্র উৎসাহিত করবে না। কারণ আসাদ সরকার সেখানে এক দশকের বেশি সময় ধরে বর্বরতা চালাচ্ছে। এ সংকটের রাজনৈতিক সমাধান হওয়া প্রয়োজন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।