ঢাকা,  মঙ্গলবার  ২১ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

সর্দিকাশির সমস্যা কিছুতেই কমছে না? ঘরোয়া টোটকায় এক বার ভরসা করে দেখবেন নাকি?

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২২:২৬, ৬ জানুয়ারি ২০২৩

সর্দিকাশির সমস্যা কিছুতেই কমছে না? ঘরোয়া টোটকায় এক বার ভরসা করে দেখবেন নাকি?

ছবি সংগৃহীত

রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারণেই ঘন ঘন ঠান্ডা লাগার সমস্যা দেখা দেয়। তার জন্য ভরসা রাখতে পারেন ঘরোয়া একটি পানীয়ের উপর। কী ভাবে বানাবেন সেই পানীয়?

সর্দিকাশি যেন শীতের ছায়াসঙ্গী। শীত পড়ল কি পড়ল না, খুসখুসে কাশি আর ঘুসঘুসে জ্বর শুরু হয়ে গেল। সঙ্গে সর্দি, হাঁচি, কাশি তো আছেই। ঠান্ডা লাগা ছোঁয়াচে নয়। কিন্তু বাড়ির এক জনের হলে বাকিদেরও ভোগান্তি শুরু। আশপাশে সকলের মুখে শুধু জ্বর, সর্দিকাশির গল্প। তার উপর চিনের করোনা পরিস্থিতি নতুন করে চিন্তা বাড়াচ্ছে। আবার করোনা হানা দিতে চলেছে কি না, তা নিয়েও আশঙ্কা বাড়ছে। ঠান্ডা লাগলেই অনেকেরই মনে হচ্ছে করোনা হল না তো!

গলাব্যথা, নাকবন্ধ, হালকা জ্বরে অনেকেই ভুগছেন। চিকিৎসকরা করোনা নিয়ে আতঙ্কিত হতে বারণ করছেন। ঠান্ডা লেগেছে মানেই তা করোনা, ব্যাপারটি এমন নয়। সব জ্বর, কাশির কারণ কোভিড নয়। তেমনই ঠান্ডা লাগলেও তা গুরুত্ব না দেওয়ার কোনও মানেই নেই। ঠান্ডা লাগা এড়িয়ে যাওয়া মানেই আরও বেশি করে সমস্যাকে ডেকে আনা। তাই কোনও কারণে ঠান্ডা লাগলে এবং উপসর্গ দেখা দিতে শুরু করলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। আসলে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারণেই ঘন ঘন ঠান্ডা লাগার সমস্যা দেখা দেয়। তাই সবার আগে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপরে জোর দিন। তার জন্য ভরসা রাখতে পারেন ঘরোয়া একটি পানীয়ের উপর। কী ভাবে বানাবেন সেই পানীয়?

একটি পাত্রে এক কাপ মতো জল নিন। তাতে আধ কাপ মতো আদা গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে নিন। জ্বর জ্বর ভাব এলে সারা দিন এই পানীয়টি একটু একটু করে খেতে থাকুন। দ্রুত চাঙ্গা হয়ে উঠবেন। ঠান্ডা লাগা কমানো ছাড়াও এই পানীয় হজম ক্ষমতা বাড়াতেও দারুণ সাহায্য করে। শীতকালে সুস্থ থাকতে আপনার সঙ্গী হতে পারে এই পানীয়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন