ঢাকা,  শনিবার  ০২ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

পরিত্যক্ত ম্যাচ, আইরিশদের দুঃখের দিনে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০:২৪, ১০ মে ২০২৩

পরিত্যক্ত ম্যাচ, আইরিশদের দুঃখের দিনে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা

সিরিজটা আয়ারল্যান্ডকে জিততে হতো ৩-০ ব্যবধানে। কিন্তু প্রথম ম্যাচেই কপাল পুড়লো তাদের। বৃষ্টিতে ভেসে বাংলাদেশের সঙ্গে প্রথম ওয়ানডে পরিত্যক্ত হয়ে গেছে। এতে নিশ্চিত হয়েছে অষ্টম দল হিসেবে দক্ষিণ আফ্রিকার অক্টোবরের বিশ্বকাপ খেলা। আয়ারল্যান্ডকে এখন খেলতে হবে বাছাই পর্ব।

ইংল্যান্ডের চেমসফোর্ডে বাংলাদেশ-আয়ারল্যান্ড তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। প্রথমে ব্যাট করে বাংলাদেশ সব ওভার খেলে ৯ উইকেট হারিয়ে ২৪৬ রান করেছিল। জবাব দিতে নেমে ১৬ ওভার ৩ বল খেলে ৩ উইকেট হারিয়ে ৬৫ রান করে আয়ারল্যান্ড। এরপরই বৃষ্টি নেমে আসে, কয়েক ঘণ্টা পরও সেটি না থামায় ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে।

টস হেরে শুরুতে ব্যাট করতে নামে বাংলাদেশ। কিন্তু গত কয়েক ম্যাচে যে উন্নতির ছাপ ছিল, এ ম্যাচে দেখা যায়নি তেমন কিছুই। ব্যাটাররা অনেকেই শুরু পেয়েও বড় করতে পারেননি। ছোট ছোট জুটি হলেও দল পায়নি বড় রান।

হতাশার শুরুটা হয় লিটন দাসকে দিয়ে, ইনিংসের একেবারে প্রথম বলেই। জশ লিটলের ইয়র্কার ডিফেন্ড করতে গিয়েও পারেননি লিটন, প্যাডে লাগার পর আউটের আবেদনে সাড়া দেন আম্পায়ার। কোনো রান না করেই সাজঘরের পথ ধরেন লিটন।  

এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে তামিম ইকবালের কাঁধে ছিল ইনিংস গড়ার দায়িত্ব। বাংলাদেশ অধিনায়ক দুই বাউন্ডারিতে দিচ্ছিলেন খোলস ছেড়ে আসার বার্তাও। কিন্তু মার্ক অ্যাডাইয়ারের অনেক বাইরের বলে ব্যাট চালাতে যান তিনি।

আম্পায়ার শুরুতে আবেদনে সাড়া দেননি, কিন্তু পরে আয়ারল্যান্ড রিভিউ নিলে দেখা যায় তামিমের ব্যাটে লেগেই উইকেটরকের কাছে গেছে বল। অবিশ্বাস নিয়ে ১৯ বলে ১৪ রান করা তামিম পথ ধরেন সাজঘরের দিকে যাওয়ার।  

এরপর ক্রিজে এসে সাকিব আল হাসান ব্যাট চালাচ্ছিলেন, তিনি স্ট্রাইক রোটেটও করছিলেন ভালোভাবেই। কিন্তু সাকিবও পারেননি প্রত্যাশা পূরণ করতে। গ্রাহাম হিউমের বলে এগিয়ে এসে লাইন মিস করে বোল্ড হন, এর আগে ২১ বলে ২০ রান করেন এই বাঁহাতি অলরাউন্ডার।  

৫২ রানে তিন উইকেট হারানোর পর তাওহীদ হৃদয়ের সঙ্গে ৫০ রানের জুটি গড়েন নাজমুল হোসেন শান্ত। ৭ চারে ৬৬ বলে ৪৪ রান করে শান্ত আউট হলে ভাঙে এই জুটি।  

হৃদয়ও নিজের ইনিংস বড় করতে পারেননি। গ্রাহাম হিউমের বলে উইকেটের পেছনে ক্যাচ দেওয়ার আগে ৩১ বলে ২৭ রান করেন তিনি। পরের লড়াইটা ছিল মুশফিকুর রহিমের। মেহেদী হাসান মিরাজের সঙ্গে তার জুটি ছিল ৫৫ রানের। ৪ চারে ৩৪ বলে ৫৭ রান করে সুইপ করতে গিয়ে টপ এজ হয়ে ক্যাচ দেন মিরাজ।

মুশফিকুর রহিম কিছুণ লড়েন তাইজুল ইসলামকে নিয়েও। কিন্তু তিনি ফেরেন জশ লিটলের বল তুলে মারতে গিয়ে। ক্যাচ আউট হয়ে ফেরার আগে মুশফিক ৬ চারে ৭০ বলে করেছেন ৬১ রান। শেষদিকে তাইজুল ইসলাম ৩৬ বলে ১৪ ও শরিফুল ইসলাম ১৫ বলে ১৬ রান করেন। ১০ ওভারে ৬১ রান দিয়ে ৩ উইকেট নেন লিটল। দুই উইকেট করে পান অ্যাডাইয়ার ও গ্রাহাম হিউম।

জবাব দিতে নেমে ২২ রানে প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। ২ চার ও ১ ছক্কায় ১০ বলে ১৫ রান করা পল স্টার্লিংকে ফেরান শরিফুল ইসলাম। এরপর আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নিকে দুর্দান্ত এক ডেলেভারিতে বোল্ড করেন হাসান মাহমুদ। ৯ বলে তিনি করেন পাঁচ রান।  

বাংলাদেশের হয়ে তৃতীয় শিকার তাইজুল ইসলামের। ৩৯ বলে ১৭ রান করে স্টেফেন ডোহানির ক্যাচ নিজের বলে নিজেই নেন তিনি। এবাদত হোসেনের করা ১৬তম ওভারের মাঝেই বৃষ্টি নেমে আসে। তখন ৪ বলে ২ রান করে লরকান টাকার ও ৩৭ বলে ২১ রান করে হ্যারি টেক্টর অপরাজিত ছিলেন। কিন্তু বৃষ্টির কারণে খেলা আর পরে মাঠে ফেরেনি।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডের ঘটনায় পুলিশ বাদী মামলা দায়ের। আসামি অজ্ঞাতনামা।
নিচতলার একটি দোকানের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে বেইলী রোডের আগুনের সূত্রপাত - র‌্যাব মহাপরিচালক। নিহতের সংখ্যা বেড়ে ৪৬। ৪০ জনের মরদেহ হস্তান্তর। হাসপাতালে ভর্তি ১২ জনের অবস্থা আশংকাজনক।
বেইলী রোডে অগ্নিকান্ডের ঘটনায় রেস্টুরেন্টের মালিকসহ ৩ জনকে আটক করেছে পুলিশ।
ভবন মালিকদের উদাসীনতায় এতোগুলো মানুষকে জীবন দিতে হলো- জাতীয় বিমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অসন্তোষ। প্রকৃত ক্ষতিগ্রস্তরা যাতে বীমা সুবিধা পায় সেদিকে নজর দেয়ার আহবান।
নতুন ৭ প্রতিমন্ত্রী হলেন- নওগাঁর শহীদুজ্জামান সরকার (পরিকল্পনা), রাজশাহীর আব্দুল ওয়াদুদ (পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ), চট্টগ্রামের নজরুল ইসলাম চৌধুরী (শ্রম ও কর্মসংস্থান), সংরক্ষিত নারী আসনের এমপি রোকেয়া সুলতানা (স্বাস্থ্য), শামসুন নাহার (শিক্ষা), ওয়
উত্তর টেক্সাসে এক হাজার ৭০০ বর্গ মাইল বা চার হাজার ৪০০ বর্গ কিলোমিটার বনভূমি জুড়ে দাবানল জ্বলছে। টেক্সাসের ইতিহাসে এটিই সবচেয়ে বড় দাবানল।
পাকিস্তান জাতীয় পরিষদের নতুন স্পিকার আয়াজ সাদিক।
কুমিল্ল­া ভিক্টোরিয়ানসকে হারিয়ে প্রথমবারের মতো বিপিএলের শিরোপা জিতলো ফরচুন বরিশাল।