ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বাংলাদেশের বিপক্ষে নিষিদ্ধ হাসারাঙ্গা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ১০:৪১, ২০ মার্চ ২০২৪

বাংলাদেশের বিপক্ষে নিষিদ্ধ হাসারাঙ্গা

সীমিত ওভারের ক্যারিয়ারকে দীর্ঘায়িত করতে গত বছরের আগষ্টে হুট করেই টেস্ট থেকে অবসর নিয়েছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। সাদা বলের ক্রিকেট খেলে বিশ্ব ক্রিকেটে জনপ্রিয়তা পাওয়া হাসারাঙ্গা মাত্র ৪ টেস্ট খেলেই সাদা পোশাকের ক্রিকেটে আগ্রহ হারিয়েছিলেন। শ্রীলঙ্কা ক্রিকেটও (এসএলসি) বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানিয়েছিল।

যদিও ৬ মাসের ব্যবধানে অবসর ভেঙে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে চলেছিলেন তিনি। তাকে রেখেই দুই টেস্টের স্কোয়াড ঘোষণা করেছিল ক্রিকেট শ্রীলঙ্কা। তবে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে আম্পায়ারের সঙ্গে দুর্ব্যবহার করে দুই টেস্টেই নিষিদ্ধ হয়েছেন তিনি।

আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে তার শাস্তির ব্যাপারে জানিয়েছে। বাংলাদেশের ইনিংসের ৩৭তম ওভারে। নিজের ওভার পূরণের পর আম্পায়ারের কাছ থেকে নিজের ক্যাপ কেড়ে নিয়েছিলেন। মূলত এ কারণেই তাকে শাস্তি দিয়েছেন ম্যাচ রেফারি।

আইসিসির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে আচরণবিধির ২.৮ ধারা ভঙ্গ করেছেন হাসারাঙ্গা। এর ফলে তাকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে তার নামের পাশে তিনটি ডিমেরিট পয়েন্ট যুক্ত করা হয়েছে। সব মিলিয়ে গত ২৪ মাসের মধ্যে হাসারাঙ্গার নামের পাশে এখন ৮টি ডিমেরিট পয়েন্ট।

এর আগে পাঁচটি ডি মেরিট পয়েন্ট পাওয়ায় বাংলাদেশের বিপে টি-২০ সিরিজে দুই ম্যাচ নিষিদ্ধ ছিলেন তিনি। আসিসির বিধি অনুযায়ী কোনো ক্রিকেটার দুই বছরের মধ্যে ৮টি ডিমেরিট পয়েন্ট পেলে ৭.৬ ধারায় সেটি ৪টি নিষেধাজ্ঞা পয়েন্ট হিসেবে গণ্য হবে।

যার অর্থ সেই ক্রিকেটার দুটি টেস্ট বা চারটি ওয়ানডে অথবা টি-টোয়েন্টি থেকে নিষিদ্ধ থাকবেন। নিয়ম অনুযায়ী যে ফরম্যাটেই আগে মাঠে নামার কথা থাকবে। সেই সিরিজেই নিষেধাজ্ঞা কার্যকর হবে। ফলে হাসারাঙ্গা বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের দলে থাকায় এখান থেকেই তাকে নিষিদ্ধ হতে হয়েছে।

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে টি-২০ বিশ্বকাপ শুরু হবে। এর আগে শ্রীলঙ্কার আর কোনো সিরিজ নেই। বাংলাদেশের বিপে টেস্ট সিরিজের দলে না থাকলে হাসারাঙ্গাকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম চার ম্যাচে নিষিদ্ধ থাকতে হতো।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

পর্যটন, খাদ্য, জ্বালানি ও স্বাস্থ্যখাতে থাই বিনিয়োগের আহ্বান শেখ হাসিনার। রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতার আশ্বাস থাইল্যান্ডের। সরকারী পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি চুক্তি দু’দেশের।
মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ৭৫ বছরের রেকর্ড ভাঙলো তাপপ্রবাহ।
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৭৩ নেতা-কর্মী বহিষ্কার।
তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৫৫ জন নিহত। বাস্তুচ্যুত ২ লাখের বেশি মানুষ।
যেকোন ধরনের ভিসা থাকলেই ওমরাহ করা যাবে- সৌদি সরকারের নতুন ঘোষণা।
প্রিমিয়ার ক্রিকেট লিগে সিটি ক্লাবকে ৮৭ রানে হারালো রূপগঞ্জ টাইগার্স।