ঢাকা,  সোমবার  ২৯ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

কলা গাছের তৈরি শাড়ি প্রধানমন্ত্রীকে উপহার

বান্দরবান প্রতিনিধি

প্রকাশিত: ১০:৪০, ৪ এপ্রিল ২০২৩

কলা গাছের তৈরি শাড়ি প্রধানমন্ত্রীকে উপহার

বান্দরবানের কলাগাছের তন্তু থেকে উৎপাদিত প্রথম কলাবতী শাড়ি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার হিসাবে দেওয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। রোববার (২ এপ্রিল) বিকালে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ‘কলাবতী’ শাড়ি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইয়াছমিন পারভীন বলেন, জুম চাষের দারিদ্র্য থেকে পাহাড়ের নারীদের বের করে এনে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য অগ্রণী ভূমিকা রাখবে কলাগাছের বাকল থেকে তৈরি শাড়ি। এটা সম্পূর্ণ পরিবেশবান্ধব। ‘কলাবতী’ শাড়ি হবে বান্দরবানের ব্রান্ডিং। শুধু শাড়ি নয়, এই কলাগাছের সুতা থেকে পর্দা, ব্যাগ, পাপোস, জুতা ও কলমদানি তৈরি করা হচ্ছে। ভবিষ্যতে পাঞ্জাবি ও ফতুয়াসহ আরও আকর্ষণীয় হস্তশিল্প কিভাবে তৈরি করা যায় তা পরীক্ষা-নিরীক্ষা করার জন্য সায়েন্স ল্যাবরেটরিতে সুতা পাঠানো হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, এ সুতা দিয়ে হাতের ও গলার মালাসহ বিভিন্ন আধুনিক অলঙ্কার কিভাবে তৈরি করা যায় সে চেষ্টা অব্যাহত রয়েছে। প্রশিক্ষিত কর্মীরা বান্দরবানের ৭ উপজেলায় গিয়ে নারীদেরকে প্রশিক্ষণ দিয়েছেন। শাড়ি তৈরির কাজে সুতা বানানো, সুতা শুকানো, সুতা বাছাই করা থেকে শুরু করে বিভিন্ন বিভাগে অনেক নারী জড়িত। এক কেজি সুতা দিয়ে ১০ থেকে ১৫ দিনের মধ্যে দৈর্ঘে সাড়ে তের হাত ও প্রস্থে আড়াই হাত শাড়ি তৈরি করা হয়েছে।

শাড়ির দাম কেমন হতে পারে এ প্রসঙ্গে তিনি বলেন, এই শাড়ির বাজার মূল্য ৪ থেকে ৫ হাজার টাকা হতে পারে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

ইউএনএসক্যাপের সম্মেলনে যোগদান শেষে থাইল্যান্ড থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চট্টগ্রাম ও সিলেট ছাড়া ঢাকাসহ দেশের বেশিরভাগ এলাকায় আজ এবং আগামীকালও থাকবে তীব্র তাপদাহ। ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আজ বন্ধ। খোলা প্রাথমিক বিদ্যালয়।
যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই ফিলিস্তিনের রাফাহতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলা, ১৩ ফিলিস্তিনি নিহত।
মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪।
ইংলিশ প্রিমিয়ার লিগে নটিংহাম ফরেস্টকে ২-০ গোলে হারিয়েছে ম্যানসিটি। টটেনহামের বিপক্ষে ৩-২ গোলে জিতেছে আর্সেনাল।