ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

পাসের হারে শীর্ষে মাদরাসা শিক্ষা বোর্ড,জিপিএ-৫ এ ঢাকা বোর্ড

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৪:৪১, ৮ ফেব্রুয়ারি ২০২৩

পাসের হারে শীর্ষে মাদরাসা শিক্ষা বোর্ড,জিপিএ-৫ এ ঢাকা বোর্ড

ফাইল ছবি

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে পাসের হারে এবার শীর্ষ অবস্থানে আছে মাদরাসা শিক্ষা বোর্ড।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৭৬ হাজার ২৮২ জন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৫৯ হাজার ৭৫৫ জন। এ ছাড়া মাদরাসায় নয় হাজার ৪২৩ জন এবং কারিগরিতে জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ১০৪ জন।

বিশ্লেষণে আরো দেখা যায়,, মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৫৬ এবং জিপিএ ৫ পেয়েছেন নয় হাজার ৪২৩ জন। আর ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৩ এবং জিপিএ-৫ পেয়েছেন ৬২ হাজার ৪২১ শিক্ষার্থী।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টায় প্রধানমন্ত্রী কার্যালয়ের চামেলী হলে শেখ হাসিনার হাতে ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মাদরাসা শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৯২ দশমিক ৫৬ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে কারিগরি শিক্ষা বোর্ড, এই বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২ শতাংশ এবং ৯০ দশমিক ৭২ শতাংশ পাসের হার নিয়ে পরের অবস্থানে কুমিল্লা বোর্ড।

ফলাফল হস্তান্তর শেষে দীপু মনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়েছি, এখন আমাদের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়ার। আমরা এবার ডিজিটাল সিস্টেমে পরীক্ষা গ্রহণ করেছি। এবারের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ১২টি সাবজেক্টে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে ফর্ম পূরণ করেছে, এমনকি আজকের ফলাফলও তারা অনলাইনে জানা যাবে।

এ ছাড়া রাজশাহীতে পাসের হার ৮১ দশমিক ৫৯ এবং জিপিএ-৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন, সিলেটে ৮১ দশমিক ৪ এবং জিপিএ-৫ পেয়েছেন চার হাজার ৮৭১ জন, বরিশালে ৮৬ দশমিক ৯৫ এবং জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ৩৮৬ জন, চট্টগ্রামে ৭৮ দশমিক ৭৬ এবং জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন, যশোরে ৮৩ দশমিক ৯ এবং জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৭০৬ জন, দিনাজপুরে ৭৯ দশমিক ৬ এবং জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৮৩০ জন, ময়মনসিংহে ৭৭ দশমিক ৩ এবং জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ১৭৯ জন, কারিগরিতে ৯১ দশমিক ২ এবং জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ১০৫ এবং কুমিল্লা ৯০ দশমিক ৭ ও জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১ শিক্ষার্থী।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

নানা কর্মসূচির মাধ্যমে পালিত হচ্ছে ঐতিহাসিক মুজিবনগর দিবস। ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা।
বান্দরবানের নাইক্ষ্যংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে আরও ৭০ জন বিজিপি সদস্য বাংলাদেশ আশ্রয় নিয়েছে।
ভারী বৃষ্টিপাতে সংযুক্ত আরব আমিরাতের প্রধান মহাসড়কগুলো প্লাবিত। প্রচণ্ড বাতাসে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচলেও ব্যাহত।
ভারতের ছত্তিশগড়ে আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত।
বাংলাদেশ ক্রিকেট দলের স্পিন বোলিং কোচ হলেন পাকিস্তানের মুশতাক আহমেদ। চুক্তি টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।
আইপিএলে জস বাটলারের সেঞ্চুরিতে কোলকাতাকে ২ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রাজস্থান।