ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

এসি ছাড়াই যেভাবে ঠাণ্ডা রাখবেন ঘর

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৯:২৮, ১৯ এপ্রিল ২০২৩

এসি ছাড়াই যেভাবে ঠাণ্ডা রাখবেন ঘর

গরমে সবার বাড়িতে এসি থাকে না, আবার সব সময় এসিতে থাকা শরীরের জন্যও ভালো না। আবার এদিকে দিন দিন বাড়ছে তাপমাত্রা। তাহলে উপায় কী? এসি থাকুক আর না থাকুক- স্বাভাবিক নিয়মে ঘর ঠাণ্ডা রাখার চেষ্টা করুন।

কিভাবে ঘর ঠাণ্ডা রাখবেন চলুন জেনে নেই-

এলইডি বাল্ব ব্যবহার করুন : সাধারণ টিউব লাইটে ঘর বেশি গরম হয়। সম্ভব হলে কম আলোর এলইডি ব্যবহার করুন। এতে আপনার ঘর ঠাণ্ডা থাকবে। দিনের বেলা খুব প্রয়োজন না হলে অযথা আলো জ্বালিয়ে রাখবেন না।

গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন : গরমের দিনে ঘরের অন্দরসজ্জায় সামান্য পরিবর্তন  আনতে পারেন। সম্ভব হলে গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন। হালকা রঙের পর্দায় ঘর বেশি গরম হয়ে যায়।

হালকা রঙের সুতির চাদর ব্যবহার করুন : হালকা রঙের পাতলা সুতির চাদর বিছানায় ব্যবহার করুন। এতে করে ঠাণ্ডা থাকবে বিছানা। ঠাণ্ডা থাকবে ঘর।

লবণপানি দিয়ে ঘর মুছুন : ঘর মোছার সময় পানির মধ্যে বেশ খানিকটা লবণ মিশিয়ে দিতে পারেন। লবণ দিয়ে ঘর মুছলে ঘরের তাপমাত্রা অনেকটাই কমবে। তাছাড়া এক বাটি বরফ নিয়ে তা টেবিল ফ্যানের সামনে রেখে দিতে পারেন, এতে করে ঘরে ঠাণ্ডা বাতাস ছড়িয়ে যাবে।

অতিরিক্ত আসবাবপত্র সরিয়ে ফেলুন : ঘর থেকে বাড়তি জিনিসপত্র সরিয়ে ফেলুন। ঘর যত ফাঁকা হবে, তত গরম কম লাগবে। ফাঁকা ঘরে বাতাস চলাচল করে ভালো।

গাছের ব্যবহার : ঘরে গাছ রাখলেও গরমের দিনে বেশ আরাম পাওয়া যায়। জানালার ধারে সাজিয়ে রাখতে পারেন গাছগুলো।

ঠাণ্ডা পানি ও বরফের টুকরো : একটি বাটি বা গামলায় ঠাণ্ডা পানি বা বরফের টুকরো নিন। রেখে দিন টেবিল বা স্ট্যান্ড ফ্যানের একদম সামনে। ব্যস, তৈরি আপনার বিদ্যুৎহীন এসি। টেবিল ফ্যান না থাকলে সিলিং ফ্যানের নিচে রাখলেও চলবে। আগে বাড়ি শীতল রাখতে প্রতিটি ঘরে বড় বড় মাটির পাত্র ভরে পানি রাখা হতো। এটা সেই পদ্ধতিরই আধুনিক সংস্করণ।

এগজস্ট ফ্যান :  সিলিং ফ্যান ছাড়াও ঘরের দেয়ালে এগজস্ট ফ্যান রাখুন। সিলিং ফ্যান একই বাতাস বারবার ঘোরায়। আর দেয়ালের চারপাশের গরম বাতাস টেনে আনে। এগজস্ট ফ্যান ঘরের গরম বাতাস বের করে দেয়। ফলে ঘরের বাতাস ঠাণ্ডা থাকে।

দরজা জানালা খোলা ও বন্ধ : মধ্য দুপুরের আগেই ঘরের দরজা-জানালা বন্ধ করে দিন। সূর্য অস্ত যাওয়ার এক ঘণ্টা আগে আবার খুলে দিন। দুপুরের গরম ঘরে ঢুকতে না পারলে কমপক্ষে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা নেমে যাবে। ঠাণ্ডা থাকবে আপনার ঘর। অথবা বাইরের তাপমাত্রা যখন বেশি থাকে তখন জানালা-দরজা বন্ধ রাখলে ঘর ঠাণ্ডা থাকবে। শুধু সিঁড়ির দরজার ওপরের ভেন্টিলেশন সাপোর্ট এবং বিপরীত প্রান্তের একটি জানালা খোলা রাখুন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

নানা কর্মসূচির মাধ্যমে পালিত হচ্ছে ঐতিহাসিক মুজিবনগর দিবস। ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা।
বান্দরবানের নাইক্ষ্যংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে আরও ৭০ জন বিজিপি সদস্য বাংলাদেশ আশ্রয় নিয়েছে।
ভারী বৃষ্টিপাতে সংযুক্ত আরব আমিরাতের প্রধান মহাসড়কগুলো প্লাবিত। প্রচণ্ড বাতাসে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচলেও ব্যাহত।
ভারতের ছত্তিশগড়ে আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত।
বাংলাদেশ ক্রিকেট দলের স্পিন বোলিং কোচ হলেন পাকিস্তানের মুশতাক আহমেদ। চুক্তি টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।
আইপিএলে জস বাটলারের সেঞ্চুরিতে কোলকাতাকে ২ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রাজস্থান।