ঢাকা,  মঙ্গলবার  ০৫ ডিসেম্বর ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

এসি ছাড়াই যেভাবে ঠাণ্ডা রাখবেন ঘর

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৯:২৮, ১৯ এপ্রিল ২০২৩

এসি ছাড়াই যেভাবে ঠাণ্ডা রাখবেন ঘর

গরমে সবার বাড়িতে এসি থাকে না, আবার সব সময় এসিতে থাকা শরীরের জন্যও ভালো না। আবার এদিকে দিন দিন বাড়ছে তাপমাত্রা। তাহলে উপায় কী? এসি থাকুক আর না থাকুক- স্বাভাবিক নিয়মে ঘর ঠাণ্ডা রাখার চেষ্টা করুন।

কিভাবে ঘর ঠাণ্ডা রাখবেন চলুন জেনে নেই-

এলইডি বাল্ব ব্যবহার করুন : সাধারণ টিউব লাইটে ঘর বেশি গরম হয়। সম্ভব হলে কম আলোর এলইডি ব্যবহার করুন। এতে আপনার ঘর ঠাণ্ডা থাকবে। দিনের বেলা খুব প্রয়োজন না হলে অযথা আলো জ্বালিয়ে রাখবেন না।

গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন : গরমের দিনে ঘরের অন্দরসজ্জায় সামান্য পরিবর্তন  আনতে পারেন। সম্ভব হলে গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন। হালকা রঙের পর্দায় ঘর বেশি গরম হয়ে যায়।

হালকা রঙের সুতির চাদর ব্যবহার করুন : হালকা রঙের পাতলা সুতির চাদর বিছানায় ব্যবহার করুন। এতে করে ঠাণ্ডা থাকবে বিছানা। ঠাণ্ডা থাকবে ঘর।

লবণপানি দিয়ে ঘর মুছুন : ঘর মোছার সময় পানির মধ্যে বেশ খানিকটা লবণ মিশিয়ে দিতে পারেন। লবণ দিয়ে ঘর মুছলে ঘরের তাপমাত্রা অনেকটাই কমবে। তাছাড়া এক বাটি বরফ নিয়ে তা টেবিল ফ্যানের সামনে রেখে দিতে পারেন, এতে করে ঘরে ঠাণ্ডা বাতাস ছড়িয়ে যাবে।

অতিরিক্ত আসবাবপত্র সরিয়ে ফেলুন : ঘর থেকে বাড়তি জিনিসপত্র সরিয়ে ফেলুন। ঘর যত ফাঁকা হবে, তত গরম কম লাগবে। ফাঁকা ঘরে বাতাস চলাচল করে ভালো।

গাছের ব্যবহার : ঘরে গাছ রাখলেও গরমের দিনে বেশ আরাম পাওয়া যায়। জানালার ধারে সাজিয়ে রাখতে পারেন গাছগুলো।

ঠাণ্ডা পানি ও বরফের টুকরো : একটি বাটি বা গামলায় ঠাণ্ডা পানি বা বরফের টুকরো নিন। রেখে দিন টেবিল বা স্ট্যান্ড ফ্যানের একদম সামনে। ব্যস, তৈরি আপনার বিদ্যুৎহীন এসি। টেবিল ফ্যান না থাকলে সিলিং ফ্যানের নিচে রাখলেও চলবে। আগে বাড়ি শীতল রাখতে প্রতিটি ঘরে বড় বড় মাটির পাত্র ভরে পানি রাখা হতো। এটা সেই পদ্ধতিরই আধুনিক সংস্করণ।

এগজস্ট ফ্যান :  সিলিং ফ্যান ছাড়াও ঘরের দেয়ালে এগজস্ট ফ্যান রাখুন। সিলিং ফ্যান একই বাতাস বারবার ঘোরায়। আর দেয়ালের চারপাশের গরম বাতাস টেনে আনে। এগজস্ট ফ্যান ঘরের গরম বাতাস বের করে দেয়। ফলে ঘরের বাতাস ঠাণ্ডা থাকে।

দরজা জানালা খোলা ও বন্ধ : মধ্য দুপুরের আগেই ঘরের দরজা-জানালা বন্ধ করে দিন। সূর্য অস্ত যাওয়ার এক ঘণ্টা আগে আবার খুলে দিন। দুপুরের গরম ঘরে ঢুকতে না পারলে কমপক্ষে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা নেমে যাবে। ঠাণ্ডা থাকবে আপনার ঘর। অথবা বাইরের তাপমাত্রা যখন বেশি থাকে তখন জানালা-দরজা বন্ধ রাখলে ঘর ঠাণ্ডা থাকবে। শুধু সিঁড়ির দরজার ওপরের ভেন্টিলেশন সাপোর্ট এবং বিপরীত প্রান্তের একটি জানালা খোলা রাখুন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে ৪১ জেলার ১৩০টি আসনে ২৮৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল।
জিডিপিতে বস্ত্র খাতের অবদান ১৩ শতাংশ: জাতীয় বস্ত্র দিবস উপলক্ষে দেয়া বাণীতে প্রধানমন্ত্রী।
কমিশনের অনুমতি ছাড়া ১০ ডিসেম্বর রাজনৈতিক সমাবেশ করতে পারবে না আওয়ামী লীগ। আচরণবিধি অনুযায়ী ব্যবস্থা নেবে ইসি।
ভোক্তা পর্যায়ে এলপিজি গ্যাসের দাম ২৩ টাকা বাড়িয়ে সিলিন্ডার প্রতি ১ হাজার ৪০৪ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।
আল-আকসা মসজিদের ইমামের বাড়িতে ইসরায়েলি সেনাদের হামলা।
ব্যাঙ্গালুরুতে পঞ্চম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৬ রানে হারিয়ে ৪-১ এ সিরিজ জিতেছে ভারত।
বিশ্বকাপের পর প্রথমবারের মতো আগামীকাল ভোরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার মুখোমুখি হবে আর্জেন্টিনা।