ঢাকা,  রোববার  ২৯ জানুয়ারি ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বছরের সর্বোচ্চ লেনদেন ডিএসইতে

প্রকাশিত: ১৬:১২, ১৭ জানুয়ারি ২০২৩

বছরের সর্বোচ্চ লেনদেন ডিএসইতে

ছবি সংগৃহীত

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থান হয়েছে। একইসঙ্গে চলতি বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে প্রধান শেয়ারবাজারে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, মঙ্গলবার (১৭ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ৩৫ দশমিক ৬৭ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৬ হাজার ২৮১ পয়েন্টে।

একইসঙ্গে ‘ডিএস ৩০’ সূচকে ১৩ দশমিক ৯১ পয়েন্ট এবং ‘ডিএসই এস’ সূচকে ৯ দশমিক ২৯ পয়েন্ট যোগ হয়েছে।

সব মূল্যসূচকের উত্থানের দিনে ডিএসইতে চলতি বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। আজ এক্সচেঞ্জটিতে ৯০০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৭১৩ কোটি ৭৬ লাখ টাকা।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৭৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮৬টির শেয়ারদরই ছিল অপরিবর্তিত। দর কমেছে ৬৮টির, বিপরীত ১১৯ কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) উত্থানে লেনদেন শেষ হয়েছে। সিএসইর সার্বিক সূচক ‘সিএএসপিআই’ মঙ্গলবার ৮৯ দশমিক ৩৯ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। এদিন এক্সচেঞ্জটিতে ৪২ কোটি ২৭ লাখ ৯৬ হাজার টাকার শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে দর অপরিবর্তিত ছিল ১০৩টির, কমেছে ৩৭টির। আর ৭৮ কোম্পানির শেয়ারের মূল্য আজ বৃদ্ধি পেয়েছে।