ঢাকা,  রোববার  ০৫ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

জার্মানির ফ্রাঙ্কফুর্টে আন্তর্জাতিক মেলা শুরু

নিউজজার্নাল২৪.ডেস্ক

প্রকাশিত: ১০:০১, ২৮ জানুয়ারি ২০২৪

জার্মানির ফ্রাঙ্কফুর্টে আন্তর্জাতিক মেলা শুরু

জার্মানির ফ্রাঙ্কফুর্টে শুরু হয়েছে ইন্টারন্যাশনাল অ্যাম্বিয়েন্ট ফেয়ার। বিশ্বের ১৭০টি দেশের চার হাজার ৯২৮টি কোম্পানি তাদের পণ্য নিয়ে এই মেলায় হাজির হয়েছে। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর মাধ্যমে ১২টিসহ মোট ৪৮টি কোম্পানি এই মেলায় এসেছে। স্টলটির উদ্বোধন করেন পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বার্লিনে বাংলাদেশ দূতাবাসের মন্ত্রী (বাণিজ্যিক) মো. সাইফুল ইসলাম শিপু।

এই মেলাকে বাংলাদেশের অনেক বড় অর্জন উল্লে­খ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আস্থা রাখার আহ্বান জানান জাহাঙ্গীর কবির নানক। বলেছেন, তিনি (প্রধানমন্ত্রী) বাংলাদেশকে বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে দাঁড় করাবেন। বাংলাদেশের জনগণ ৫ বারের মতো শেখ হাসিনাকে ভোটের মাধ্যমে দেশের দায়িত্ব দিয়েছেন, কারণ দেশ তার হাতেই নিরাপদ থাকে।

এ সময় তার সঙ্গে মেলায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের নেতা আব্বাস চৌধুরী, মাহফুজ ফারুক, বাবু সরদারসহ আরও অনেকে। মেলায় আগত নারী উদ্যোক্তা শাহনাজ পারভিন ও রেহানা বাংলাদেশ সরকারের প্রশংসা করেন, তাদের ব্যাবসায় সব ধরনের সুযোগ সুবিধা দেওয়ার জন্য।

২৭টি হলে ৩৬০ বর্গ ফুট এলাকা নিয়ে এবারের মেলায় প্রথম দিনেই প্রায় এক লাখ দর্শনার্থী চষে বেড়িয়েছে মেলা প্রাঙ্গণ। এ সময় মন্ত্রী নানক মেলার সিওর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। সঙ্গে ছিলেন ফ্রাঙ্কফুর্ট মেলার দক্ষিণ এশিয়ার প্রধান কর্মকর্তা ওমর সালাউদ্দিন।

আরটিসান সিরামিকের কর্তৃপক্ষ মনে করেন ফ্রাঙ্কফুর্ট মেলা এমন একটি জায়গা যেখানে যে কোনো কোম্পানির উৎপাদিত পণ্য বাজারজাত করনের উত্তম জায়গা। তাদের কোম্পানির ৬০ থেকে ৭০ শতাংশ পণ্য বিক্রির চুক্তি এই মেলাতেই হয়।

বাংলাদেশের মঙ্গাপীড়িত এলাকা রংপুরের কচুরিপানাসহ বিভিন্ন বর্জ্য বা অবশিষ্ট ও রাসয়নিক দ্রব্য ছাড়া তৈরি পণ্য আজ বিশ্বে সমাদৃত হয়েছে জানিয়ে কোম্পানির সিও সেলিম আহমেদ বলেন, এসব ব্যবসায়ী নিজেরা অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি বাংলাদেশকে ব্র্যান্ডিং করছেন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

দেশে চলমান তাপদাহের কারণে আজ (৪ মে) ঢাকা, রাজশাহী, খুলনা, রংপুরসহ ২৫ জেলায় সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
কোরবানীর ঈদের দেড়মাস আগে থেকেই চড়া মসলার বাজার। এলাচের দাম বেড়েছে কেজিতে দেড় হাজার টাকা। আদা-রসুনের মূল্যও ঊর্ধ্বমুখী।
পাকিস্তানে বাস খাদে পড়ে অন্তত ২০ জন নিহত।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের আইনের শাসন বজায় রাখার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
অভিষেকে উজ্জ্বল তানজিদ, ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।