ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

হাজার কোটি টাকার কর ছাড় পেলো বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানি

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৮:২২, ২১ জানুয়ারি ২০২৩

হাজার কোটি টাকার কর ছাড় পেলো বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানি

ফাইল ছবি

বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিইপিসিএল) হাজার কোটি টাকার কর মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সম্প্রতি এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা এক আদেশে এই কর মওকুফ করা হয়।

জানা যায়, ৩০৭ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে কোম্পানিটি। বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য স্ট্যাম্প ডিউটির ওপর থেকে ১ হাজার ২৩ কোটি ৭২ লাখ ২০ হাজার ৬১৮ টাকা কর মওকুফ করা হয়েছে।

দেশের দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ সংকট মোকাবিলায় ২০১৮ সালে বরগুনায় ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এরপর ২০২২ সালের শুরু থেকেই উৎপাদনে যাওয়ার কথা ছিল প্রতিষ্ঠানটির। কিন্তু এখনো উৎপাদনে যায়নি। উৎপাদন শুরু হলে জাতীয় গ্রিডে যুক্ত হবে ন্যূনতম ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎ।

প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা (৫৪০ মিলিয়ন মার্কিন ডলার)। ৩০০ একর জমির ওপর নির্মিতব্য এই প্লান্ট থেকে চুক্তি অনুযায়ী সরকারকে ২৫ বছর বিদ্যুৎ সরবরাহ করা হবে। প্রতি ইউনিট বিদ্যুতের দর ধরা হয়েছে ৬ দশমিক ৭৭ টাকা (প্রতি টন কয়লার দর ১২০ ডলার হিসাবে)। তবে কয়লার দরের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতি ইউনিট বিদ্যুতের সর্বনিম্ন দাম পড়বে ৪ টাকা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

খরতাপে পুড়ছে দেশ। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি। তিনদিনের হিট এ্যালার্ট জারি। তাপ প্রবাহের মধ্যে ৭ দিন স্কুল বন্ধ রাখার দাবি অভিভাবক ঐক্য ফোরামের।
রাজধানীতে বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙ্গে ঢুকে গেছে বেপোরোয়া বাস। প্রকৌশলী নিহত।
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা সওদাগর সভাপতি, ডিপজল সাধারণ সম্পাদক নির্বাচিত।
ইরানের পারমাণবিক স্থাপনা লক্ষ্য করে ইসরাইলের ড্রোন হামলা। আকাশেই ধ্বংস। ৬ ঘণ্টা পর বিমান চলাচল স্বাভাবিক।
কেএল রাহুলের অধিনায়কোচিত ইনিংসে আইপিএলের ম্যাচে চেন্নাই সুপার কিংসকে ৮ উইকেটে হারিয়েছে লক্ষনৌ সুপার জায়ান্ট।