ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বাংলাদেশ ব্যাংকের লেনদেন খতিয়ে দেখলো ফেড

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩৫, ২ মার্চ ২০২৩

বাংলাদেশ ব্যাংকের লেনদেন খতিয়ে দেখলো ফেড

বাংলাদেশ ব্যাংকে এসেছিলো নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকের ৬ সদস্যের একটি প্রতিনিধি দল। দেশের আর্থিক খাতের সংস্থাটির সার্বিক লেনদেন খতিয়ে দেখেছে ফেড। দক্ষিণ এশিয়ার আরও কয়েকটি দেশের গ্রাহকদের সঙ্গে এই প্রতিনিধি দল দেখা করবেন।

বুধবার (১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, লেনদেনে বাংলাদেশ ব্যাংকের কোনো সমস্যা হচ্ছে কিনা এবং কি করলে আরও ভালো সেবা দেওয়া যাবে সে বিষয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা যে লেনদেনগুলো করছি সে সম্পর্কে তাদের বোঝাপড়া শেয়ার করেছে। এছাড়া জি ২০ ও বর্তমান বিশ্বের অর্থনৈতিক অবস্থা সম্পর্কে গভর্নরের ধারনা কি ও আমরা কিভাবে এগিয়ে যাচ্ছি সে সম্পর্কে আলোচনা হয়েছে।

এর আগে গত বছরের জুলাই মাসে বাংলাদেশ ৪৫০ কোটি ডলারের ঋণ চেয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে চিঠি দিয়েছিলো। এরপর বেশ কয়েক ধাপে বাংলাদেশ ব্যাংক এসছিলো সংস্থাটির প্রতিনিধি দল। সর্বশেষ গত ১৪ জানুয়ারি চূড়ান্ত আলোচনার জন্য আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ পাঁচ দিনের সফরে ঢাকায় এসেছিলেন। তখন প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও সরকারের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে সাক্ষাত করেছিলেন।

এরপর গত ২ ফেব্রুয়ারি আইএমএফের প্রথম কিস্তির ৪৭৬ মিলিয়ন পায় বাংলাদেশ। এই ডলার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভের সঙ্গে যুক্ত হয়েছিলো। সাত কিস্তিতে ৪২ মাসে এই ঋণ দেওয়া হবে।

সারাবিশ্বের মতো বাংলাদেশেও অর্থনৈতিক সংকট চরম মাত্রায় পৌঁছেছে। দ্রব্যমূল্যের দামে ব্যাপক ঊর্ধ্বগতি। মূল্যস্ফীতি বাড়ছে হু হু করে। বিভিন্ন সংস্থা থেকে ঋণ নিতে হচ্ছে। রিজার্ভের ধারাবাহিক পতন অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতির মধ্যে বিদেশি বিভিন্ন সংস্থার প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংক ও সরকারের সঙ্গে বৈঠক করতে আসছেন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস। প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী।
খোলাবাজারে সয়াবিন তেল প্রতি লিটার ২ টাকা কমিয়ে ১৪৭ টাকা ও সুপার পামওয়েল ১৩৫ টাকা নির্ধারণ। বোতলজাত সয়াবিন প্রতি লিটার ১৬৭ টাকা। পাঁচ লিটারের দাম বাড়িয়ে ৮১৮ টাকা করা হয়েছে।
তীব্র গরমে অতিষ্ট জনজীবন। চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০.৮ ডিগ্রী সেলসিয়াস।
বান্দরবানে যৌথ অভিযানে আটক কেএনএফ’র ৫৭ জনকে আদালতে উপস্থাপন। ৫২ জন দুই দিনের রিমান্ডে।
ইসরায়েলের মাটিতে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে মিত্রদের সাথে যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র।
ম্যানচেস্টার সিটিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ। অন্য ম্যাচে আর্সেনালকে পরাজিত করে শেষ চারে বায়ার্ন মিউনিখ।