ঢাকা,  বৃহস্পতিবার  ১৩ জুন ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বিএফটিআই এবং বিসিআই’র মধ্যে চুক্তি সাক্ষর

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ২০:২০, ১০ আগস্ট ২০২৩

বিএফটিআই এবং বিসিআই’র মধ্যে চুক্তি সাক্ষর

বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) এবং বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ’র (বিসিআই) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার  (১০ আগস্ট) এই চুক্তিটি সাক্ষর হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএফটিআই’র প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোঃ জাফর উদ্দীন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিআই’র সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ), বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, বিসিআই এবং বিএফটিআই’র কর্মকর্তাবৃন্দ।

সমঝোতা স্মারক স্বাক্ষরে বিএফটিআই’র পক্ষে বিএফটিআই’র প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোঃ জাফর উদ্দীন এবং বিসিআই’র পক্ষে বিসিআই’র সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী সাক্ষর করেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি তাঁর বক্তব্যে বলেন, “২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ এর রপ্তানির ৮৪.৫৮ শতাংশ এসেছে তৈরী পোশাক খাত থেকে। অন্যদিকে, রপ্তানি বাজারের ৬২.৮৮ শতাংশই ইউরোপিয়ান ইউনিয়ন (৪৫.৪২ শতাংশ) ও মার্কিন যুক্তরাষ্ট্রের (১৭.৪৬ শতাংশ) মধ্যে কেন্দ্রীভূত। এক্ষেত্রে বাংলাদেশের রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখতে পণ্য ও বাজার বহুমুখীকরণের বিকল্প নেই। সম্ভাবনাময় পণ্য ও বাজার সম্পর্কিত গবেষণালব্ধ তথ্য এবং উদ্ভাবনী পরামর্শ সেবা রপ্তানি বৃদ্ধিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি আরও বলেন, “এই সমঝোতার ফলে দেশী বিদেশী বিনোয়োগের পথ যেমন সুগম হবে তেমনি  প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে পণ্য, সেবা এবং বাজার বহুমুখীকরণের মাধ্যমে সুদৃঢ় ও টেকসই রপ্তানি নির্ভর অর্থনীতি গড়ে তোলার মাধ্যমে ভিশন ২০৪১ এর সফল বাস্তবায়ন এবং  স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সহায়ক হবে। বিএফটিআই ও বিসিআই তার গুণগত মানসম্পন্ন বাণিজ্য বিষয়ক গবেষণা, প্রশিক্ষণ ও নীতি নির্ধারণ প্রক্রিয়ায় পরামর্শ প্রদানের মাধ্যমে দেশের বাণিজ্য স¤প্রসারণে যথাযথ ভূমিকা পালন করবে।’’

অনুষ্ঠানের সভাপতি বিএফটিআই’র প্রধান নির্বাহী কর্মকর্তা, বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব, ড. মোঃ জাফর উদ্দীন বলেন, “বিএফটিআই’র প্রতিষ্ঠালগ্ন থেকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে বাণিজ্য সংক্রান্ত জ্ঞান ও দতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। বিএফটিআই ও বিসিআই’র উক্ত সমঝোতার ফলে পরিকল্পিত উদ্যোগসমূহ দেশী বিদেশী বিনিয়োগের পথ সুগম করবে এবং প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে পণ্য, সেবা এবং বাজার বহুমুখীকরণের মাধ্যমে টেকসই অর্থনীতি গড়ে তোলার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করবে।’’

বিসিআই’র সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) বলেন, “সমঝোতা স্মারকের মাধ্যমে বিএফটিআই এবং বিসিআই’র সাথে পারস্পরিক সহযোগিতা এবং বাণিজ্যিক উন্নয়নে বহুমাত্রিক কার্যক্রমের সূচনা হচ্ছে, যা বাংলাদেশের ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য এক নতুন সম্ভাবনার দ্বার খুলে দেবে”।

অনুষ্ঠানে অংশ নেয়া অতিথিবৃন্দ সমঝোতা স্মারকের মাধ্যমে বিএফটিআই এবং বিসিআই’র সঙ্গে পারস্পরিক সহযোগিতা এবং বাণিজ্যিক উন্নয়নে নতুন মাত্রা যোগ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন