ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ইউরোপের বাজার উপযোগী পাটপণ্য তৈরি হবে দেশে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪৭, ২ নভেম্বর ২০২২

ইউরোপের বাজার উপযোগী পাটপণ্য তৈরি হবে দেশে

বিশ্বে বাড়ছে পরিবেশবান্ধব পাটপণ্যের চাহিদা। এরই ধারাবাহিকতায় ইউরোপের বাজার উপযোগী বহুমুখী পাটপণ্য উৎপাদন ও বাজারজাতকরণে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে।

মঙ্গলবার (১ নভেম্বর) দুপুরে রাজধানীর জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) সম্মেলন কক্ষে এই চুক্তি সই হয়।

বাংলাদেশের পক্ষে এতে সই করেন জেডিপিসি’র নির্বাহী পরিচালক মো. মাহমুদ হোসেন। আর সেন্টার ফর প্রমোশন ইমপোরট ফরম ডেভেলপিং কান্ট্রিজের (সিবিআই) পক্ষে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন চুক্তিতে সই করেন। আগামী পাঁচ বছরের জন্য এ সমঝোতা চুক্তিটি সই হলো।

সমঝোতা চুক্তির ফলে এ সংক্রান্ত উদ্যোক্তারা ইউরোপের বাজারের চাহিদা অনুযায়ী নতুন নতুন ডিজাইনের পণ্য উৎপাদন ও বাজারজাত করতে পারবে।

জেডিপিসি জানায়, এরইমধ্যে এ খাতের উদ্যোক্তারা ২৮২ প্রকার দৃষ্টিনন্দন পাটপণ্য উৎপাদন করছেন। যার অধিকাংশই রপ্তানি হচ্ছে বিদেশে। এছাড়া পাটজাত পণ্যকে জনপ্রিয় করতে বিদেশে বিভিন্ন মেলার আয়োজন করার কাজ চলমান রয়েছে।

এসব মেলায় পাটজাত পণ্য উৎপাদনকারী, বিপণনকারী, ব্যবহারকারী এবং বিদেশি ক্রেতাদের মধ্যে অধিক যোগাযোগ স্থাপনে সহায়ক হবে। যেমনটি দেখা গেছে দুবাইয়ে ‘এক্সপো-২০২০’-এ। এখানে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বাণিজ্য মেলায় পাটপণ্যের প্রতি মানুষের আগ্রহ ছিল বেশ।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।