ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

‘উদ্যোক্তাদের জন্য ব্যবসাবান্ধব ঋণ নীতিমালা করতে হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪৯, ২৮ নভেম্বর ২০২২

‘উদ্যোক্তাদের জন্য ব্যবসাবান্ধব ঋণ নীতিমালা করতে হবে’

অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি উদ্যোক্তাদের (সিএমএসএমই) জন্য ব্যবসাবান্ধব ঋণ নীতিমালা করার দাবি করেছেন ব্যবসায়ীরা। রোববার (২৭ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এক সেমিনারে এ দাবি জানান খাত সংশ্লিষ্ট বিশ্লেষক ও ব্যবসায়ীরা।

এ সময় তারা সহজ শর্তে ট্রেড লাইসেন্স দেওয়া, জামানতবিহীন ঋণ প্রদানের ব্যবস্থারও দাবি জানান।

‘সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণ সহজীকরণ ও বিকল্প অর্থায়ন’ শীর্ষক সেমিনারটির আয়োজন করে এসএমই ফাউন্ডেশন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, গ্রামীণ যে নারীরা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা করেন তাদের ঋণ পেতে বেশ কাঠখড় পোড়াতে হয়। আইনের নানা জটিলতায় তাদের ঋণ পেতে দেরি হয়।

তিনি বলেন, সরকারকেই তাদের ঋণের জামানতদার হওয়া উচিত। এজন্য বাংলাদেশ ব্যাংককে একসঙ্গে কাজ করা প্রয়োজন। এসব নিয়মের বেড়াজাল ভাঙতে হবে। ট্রেড লাইসেন্স একটি ভয়ানক বিষয়। বছরের পর বছর একটি ট্রেড লাইসেন্স পেতে সময় লাগে। তার থেকে আরেকটি বড় সমস্যা লাইসেন্স নবায়ন করা। এসব কারণে অনেকে ব্যবসার ভালো পরিবেশ পাচ্ছে না।

মেলায় ভালো সাড়া পাচ্ছেন উদ্যোক্তারা

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে শতভাগ দেশী পণ্যের জাতীয় এসএমই মেলা।  এই মেলায় ৩২৫ টি প্রতিষ্ঠানর ৩৫০টি স্টল রয়েছে। ১০ দিনব্যাপী এই মেলা চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত।

পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত পণ্য, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক সামগ্রী, হালকা প্রকৌশল পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক, হস্তশিল্প পণ্য, ডিজাইন ও ফ্যাশনওয়্যার ইত্যাদি প্রদর্শন ও বিক্রি করছেন উদ্যেক্তারা।

মেলার শুরুতেই সাপ্তাহিক ছুটির দিন পাওয়ায় ক্রেতা দর্শনার্থীদের আগমনে জমজমাট মেলা। মেলার শেষ দিকে আবার শুক্রবার সাপ্তাহিক বন্ধ থাকায় এবার মেলায় ক্রেতা দর্শনার্থী অন্য যে কোন মেলার চেয়ে বেশি আসবে আশা ব্যবসায়ীদের।

এসএমই ফাউন্ডেশন এর ম্যানেজিং ডিরেক্টর মো. মফিজুর রহমান বলেন, 'আমাদের মেলার প্রতি মানুষের আগ্রহ আছে। যেহেতু কোয়ালিটি পণ্য আছে যারা মেলায় আসবে তারা হতাশ হবে না। এবার দশম জাতীয় এসএমই পণ্য মেলায় ২৫ কোটি টাকার নগদে বিক্রি আর ৫০ কোটির বেশি অর্ডার হবে বলে আশা করছি।"

তিনি আরও বলেন, "আমরা উদ্যেক্তাদের পণ্য প্রচারে বাংলাদেশে অবস্থিত বিদেশি দূতাবাসের কর্মকর্তাদের প্রটোকল দিলে মেলায় নিয়ে আসার ব্যবস্থা করছি।"

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন