ঢাকা,  মঙ্গলবার  ২৩ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

প্রোপারকোকে এসএমই প্রতিষ্ঠানে অর্থায়নের আহ্বান বিজিএমইএর

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩১, ২০ ফেব্রুয়ারি ২০২৩

প্রোপারকোকে এসএমই প্রতিষ্ঠানে অর্থায়নের আহ্বান বিজিএমইএর

ক্ষুদ্র ও মাঝারি মানের প্রতিষ্ঠানগুলোর (এসএমই) টেকসই উন্নয়নে অর্থায়নে এগিয়ে আসার জন্য প্রোপারকোর প্রতি আহ্বান জানিয়েছেন তৈরি পোশাক রপ্তানিকারক মালিকদের সংগঠন (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। রোববার (১৯ ফেব্রুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিজিএমইএ।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) ফ্রান্সের রাজধানী প্যারিসে ফ্রেঞ্চ ডেভলপমেন্ট এজেন্সির আর্থিক শাখা প্রোপারকোর একটি প্রতিনিধিদল ফারুক হাসানের সঙ্গে দেখা করতে এলে তিনি এই আহ্বান জানান। প্রতিনিধি দলটি বাংলাদেশের পোশাক শিল্পের টেকসই উন্নয়নে সম্ভাব্য সহযোগিতার বিষয় নিয়ে বিজিএমইএ সভাপতির সঙ্গে আলোচনা করেন।

প্রোপারকোর ডেপুটি হেড ম্যানুফ্যাকচারিং রোজ হাসায় দেয়ার নেতৃত্বে প্রতিনিধিদলে আরও ছিলেন নাহেমা লো, এমিলি লুবেট এবং থিওডোর প্লেনস।

বৈঠকে তারা বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, শিল্পের রূপকল্প, চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। এ সময় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান কর্মক্ষেত্রে নিরাপত্তা, সামাজিক ও পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণ প্রভৃতি ক্ষেত্রগুলোতে বাংলাদেশের পোশাক শিল্প যে অগ্রগতি অর্জন করেছে, সে বিষয়ে তাদের অবহিত করেন।

তিনি প্রতিনিধিদলকে পোশাক শিল্পের টেকসই কৌশলগত রূপকল্প-২০৩০ সম্পর্কে অবহিত করে বলেন এর লক্ষ্য হচ্ছে শিল্পের প্রবৃদ্ধি এমনভাবে অর্জন করা, যা একাধারে টেকসই হবে এবং মানুষের জীবনে ইতিবাচক প্রভাব রাখবে।

তিনি বলেন, বাংলাদেশের পোশাক কারখানাগুলো তাদের উৎপাদন প্রক্রিয়াকে আরও কিন এবং আরও বেশি জ্বালানি সাশ্রয়ী করতে বিপুল বিনিয়োগ করছে। তথাপি পরিবেশগত টেকসই উন্নয়নের চর্চাগুলো চালানোর জন্য ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোর (এসএমই) তহবিলের প্রয়োজন রয়েছে।

যেহেতু এসএমই প্রতিষ্ঠানগুলো প্রায়শই বিভিন্ন শর্তের বেড়াজালের কারণে সাধারণ ফাইন্যান্সিং স্কিমগুলো নিতে পারে না, তাই তাদের সহায়তায় কম খরচে তহবিল এবং অনুদান দিতে এগিয়ে আসতে প্রোপারকোর প্রতি আহ্বান জানান তিনি।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন