ঢাকা,  বৃহস্পতিবার  ০৯ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

এসএমই খাতের উন্নয়নে একযোগে কাজ করবে ডিসিসিআই-বিসিক

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ০৮:১১, ২৭ জুন ২০২৩

এসএমই খাতের উন্নয়নে একযোগে কাজ করবে ডিসিসিআই-বিসিক

দেশের এসএমই খাতের উন্নয়নে একযোগে কাজ করবে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

এ নিয়ে সোমবার (২৬ জুন) ঢাকা চেম্বার অডিটোরিয়ামে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্বাক্ষর হয়। ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার এবং বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে ঢাকা চেম্বার সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেন, এ চুক্তির আওতায় ডিসিসিআই’র নতুন সদস্যপদ গ্রহণ, সদস্যপদ নবায়ন এবং ‘কান্ট্রি অব অরিজিন (সিও)’ প্রভৃতি সেবা বিসিকের ওএসএস পোর্টালের সঙ্গে সম্পৃক্ত করা হবে, যার ফলে বিসিকের সদস্য ওএসএসের মাধ্যমে ডিসিসিআইর সেবাগ্রহণ করতে পারবেন। এ চুক্তির ফলে বিসিকের ঢাকা ভিত্তিক যেকোনো সদস্য ঢাকা চেম্বারের সদস্য হতে পারবেন বলে জানান, ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার সামীর সাত্তার। তিনি আশা প্রকাশ করেন, দেশে বিশেষকরে এসএমই খাতের সার্বিক উন্নয়নে সমঝোতা স্মারকটি উল্লেখযোগ্য অবদান রাখবে এবং এর কার্যকর বাস্তবায়নের উপর জোরারোপ করেন।

বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া এ সংস্থাটি প্রতিষ্ঠানলগ্ন হতেই দেশে দ্রুত শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্য স¤প্রসারণে কাজ করে আসছে এবং বর্তমানেও তা অব্যাহত রেখেছে। তিনি আশা প্রকাশ করেন, এ সমঝোতা স্মারকটি বিসিক এবং ঢাকা চেম্বারের সদস্যদের মধ্যকার সংযোগ স্থাপনের পাশাপাশি সারাদেশে শিল্পায়ন স¤প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি জানান, বর্তমান বিসিক তাদের নিজস্ব ওয়ান স্টপ সার্ভিসের (ওএসএস) মাধ্যমে নিজস্ব প্রতিষ্ঠানের ২৯টি সেবাসহ সরকারী অন্য প্রতিষ্ঠানের ১৩টি সেবা দিয়ে আসছে।

এ সময় ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এসএম গোলাম ফারুক আলমগীর (আরমান), সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলী, পরিচালক মালিক তালহা ইসমাইল বারী, এম মোশাররফ হোসেন, বিসিক পরিচালক (দতা ও প্রযুক্তি) কাজী মাহবুবুর রশিদ, উপমহাব্যবস্থাপক (সাব-কন্ট্রাক্টিং সেল) প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

দেশে চলমান তাপদাহের কারণে আজ (৪ মে) ঢাকা, রাজশাহী, খুলনা, রংপুরসহ ২৫ জেলায় সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
কোরবানীর ঈদের দেড়মাস আগে থেকেই চড়া মসলার বাজার। এলাচের দাম বেড়েছে কেজিতে দেড় হাজার টাকা। আদা-রসুনের মূল্যও ঊর্ধ্বমুখী।
পাকিস্তানে বাস খাদে পড়ে অন্তত ২০ জন নিহত।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের আইনের শাসন বজায় রাখার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
অভিষেকে উজ্জ্বল তানজিদ, ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।