ঢাকা,  রোববার  ২৮ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বিশ্বসেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশ নেই

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৯, ২৮ সেপ্টেম্বর ২০২৩

বিশ্বসেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশ নেই

ফাইল ছবি

দ্য টাইমস হায়ার এডুকেশন ২০২৪ সালের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ঘোষণা করেছে। এতে বাংলাদেশের অবস্থান অনেক পেছনে, তালিকার ৫০০ টির মধ্যে দেশের কোনো বিশ্ববিদ্যালয় নেই। 

বিশ্বের ১০৮টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয় নিয়ে তৈরি এই র‍্যাঙ্কিং প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন।

২০০৪ সাল থেকে এই র‍্যাঙ্কিং প্রকাশ করা হচ্ছে। টানা অষ্টমবারের মতো এবারও র‍্যাঙ্কিংয়ে প্রথম যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তবে শীর্ষ দশটির মধ্যে দ্বিতীয় অবস্থানসহ যুক্তরাষ্ট্রের সাতটি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে।  

র‍্যাঙ্কিংয়ের আমেরিকা থেকে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্য ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এরপর ষষ্ঠ, সপ্তম, নবম ও দশম অবস্থানে আছে যথাক্রমে প্রিন্সটন ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনলজি, বার্কলের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ও ইয়েল ইউনিভার্সিটি। 

এর মাঝখানে পঞ্চম ও অষ্টম অবস্থানে আছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব কেমব্রিজ ও ইমপেরিয়াল কলেজ লন্ডন। তালিকার প্রথম ২০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে নিয়েছে এশিয়ার ৩টি বিশ্ববিদ্যালয়।

এগুলো হলো- চীনের সিংহুয়া ইউনিভার্সিটি (১২) ও পিকিং ইউনিভার্সিটি (১৪) এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (১৯)। প্রথমবারের মতো র‍্যাঙ্কিংয়ে বেশিরভাগ বিশ্ববিদ্যালয় এশিয়ার।

র‍্যাঙ্কিংয়ে ১৬৯টি বিশ্ববিদ্যালয়সহ সর্বাধিক প্রতিনিধিত্বকারী দেশ যুক্তরাষ্ট্র, সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫৬টি এই দেশের। এই তালিকায় চীনকে (৮৬টি) ছাড়িয়ে ভারত এখন চতুর্থ সর্বাধিক (৯১টি) প্রতিনিধিত্বকারী দেশ । 

শিক্ষাদান, গবেষণার পরিবেশ, গবেষণার মান, শিল্প ও আন্তর্জাতিক আউটলুক- এই পাঁচ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের কর্মক্ষমতা পরিমাপ করে এই র‍্যাঙ্কিং করা হয়েছে। এই পদ্ধতিকে ডব্লিউইউআর ৩.০ নাম দেওয়া হয়েছে।

র‍্যাঙ্কিংয়ে ৭৬৯টি বিশ্ববিদ্যালয়কে ‘রিপোর্টার’ তালিকাভুক্ত করা হয়েছে। অর্থাৎ সংশ্লিষ্ট দেশগুলো র‍্যাঙ্কিংয়ের মানদণ্ডগুলো পূর্ণ করতে পারেনি। 

গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে ৬০১–৮০০ ব্র্যাকেটের মধ্যে ছিল। এবার অবস্থানের অবনতি হয়েছে। এবার ৮০১-১০০০ ব্র্যাকেটের মধ্যে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি। 

আবার ১০০১–১২০০ ব্র্যাকেটের মধ্যে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়। র‍্যাঙ্কিংয়ে খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সর্বশেষ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় ১২০১–১৫০০ ব্র্যাকেটের মধ্যে রয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন