ঢাকা,  রোববার  ২৮ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

অষ্টম দফার অবরোধে বিএনপি

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩৩, ২৯ নভেম্বর ২০২৩

অষ্টম দফার অবরোধে বিএনপি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি ও খালেদা জিয়াসহ কারাবন্দি সব নেতাকর্মীর মুক্তির দাবিতে ভোর থেকে সারাদেশে অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি সমমনা দলগুলো। এছাড়া আগামীকাল সকাল সন্ধ্যা হরতাল পালিত হবে।

বিএনপি জানিয়েছে, ২৯ নভেম্বর ভোর ছয়টা থেকে পরের দিন ৩০ নভেম্বর ভোর ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টার অবরোধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেওয়া হয়েছে।

সোমবার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অষ্টম দফার এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, বুধবার সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার সকাল ছয়টা পর্যন্ত চব্বিশ ঘণ্টার অবরোধ কর্মসূচি। আর বৃহস্পতিবার সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত, ‘ডন টু ডাস্ক’ হরতাল পালন করবে বিএনপি।

অষ্টম দফা অবরোধের সমর্থনে মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর বিভিন্ন জায়গায় বিএনপি এবং ছাত্রদলের নেতাকর্মীরা বিপ্তিভাবে মশাল বিক্ষোভ করেছে। এছাড়া কালীগঞ্জসহ বিভিন্ন জায়গায় মিছিলের খবর পাওয়া গেছে।

এদিকে সারাদেশে নেতাকর্মীদের ওপর হামলা-মামলা ও গ্রেফতারের চিত্র তুলে ধরে অষ্টম দফা অবরোধের আগে সংবাদ সম্মেলনে রিজভী বলেন, গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট গ্রেফতার ৩৩৫ জনের বেশি নেতাকর্মী, মোট মামলা ৯টি, মোট আসামি ১১৩৫ জনের অধিক নেতাকর্মী এবং আহত ২০ জনের অধিক নেতাকর্মী।

এছাড়াও তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত মোট গ্রেফতার ৫৩৩০ জনের বেশি নেতাকর্মী, মোট মামলা ১৭৫টি, মোট আসামি ২০৪৪৫ জনের অধিক নেতাকর্মী, মোট আহত ৭০২ জনের অধিক নেতাকর্মী এবং মোট মৃত্যু হয়েছে ৪ জনের।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

পর্যটন, খাদ্য, জ্বালানি ও স্বাস্থ্যখাতে থাই বিনিয়োগের আহ্বান শেখ হাসিনার। রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতার আশ্বাস থাইল্যান্ডের। সরকারী পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি চুক্তি দু’দেশের।
মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ৭৫ বছরের রেকর্ড ভাঙলো তাপপ্রবাহ।
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৭৩ নেতা-কর্মী বহিষ্কার।
তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৫৫ জন নিহত। বাস্তুচ্যুত ২ লাখের বেশি মানুষ।
যেকোন ধরনের ভিসা থাকলেই ওমরাহ করা যাবে- সৌদি সরকারের নতুন ঘোষণা।
প্রিমিয়ার ক্রিকেট লিগে সিটি ক্লাবকে ৮৭ রানে হারালো রূপগঞ্জ টাইগার্স।