ঢাকা,  শুক্রবার  ০২ জুন ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

সাত বছরে সর্বনিম্ন রিজার্ভ

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১১:০২, ৯ মে ২০২৩

সাত বছরে সর্বনিম্ন রিজার্ভ

চলতি অর্থবছরে রেমিট্যান্স ও রপ্তানি আয় কমায় ডলার সংকট তৈরি হয়েছে। বাজার নিয়ন্ত্রণে ধারাবাহিকভাবে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। স¤প্রতি এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) ১১৮ কোটি ডলার পরিশোধ করা হয়েছে। এরফলে রিজার্ভ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৯৭৭ কোটি ডলারে।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

তথ্য অনুযায়ী, ২০১৬ সালের এপ্রিলে প্রথমবারের মতো ২৯ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে রিজার্ভ। সেই অর্থবছর শেষে রিজার্ভ ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়। সাত বছর পর আবারও ২৯ বিলিয়নের ঘরে নেমে আসছে।

যদিও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মানদণ্ড অনুযায়ী, বর্তমানে ব্যবহারযোগ্য রিজার্ভের পরিমাণ আরও ৬ দশমিক ৪ বিলিয়ন ডলার কম হবে। সংস্থাটির হিসেবে বাংলাদেশের ব্যবহারযোগ্য বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২ হাজার ৩৩৭ কোটি ডলার।

আকু হলো একটি আন্তর্দেশীয় লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা। এর মাধ্যমে বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল ও পাকিস্তানের মধ্যকার লেনদেনের দায় পরিশোধ করা হয়। এ ব্যবস্থায় সংশ্লিষ্ট দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক প্রতি দুই মাস অন্তর সুদসহ আমদানির অর্থ পরিশোধ করে। দায় পরিশোধের মতো রিজার্ভ না থাকায় গতবছরের অক্টোবরে আকু থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে শ্রীলঙ্কা।

আমদানি দায় কমানোর উদ্যোগের মধ্যেও সংকট যায়নি। নতুন এলসি কমলেও আগের দায় পরিশোধের চাপ রয়েছে বিদেশিক মুদ্রাবাজারে। এ কারণে সংকট কাটছে না অর্থনীতিতে। পাশাপাশি রপ্তানি আয় ও রেমিট্যান্সের নেতিবাচক প্রবৃদ্ধিতে চাপ আরও বেড়েছে। তবে বাংলাদেশ ব্যাংক ও সরকারের নানা উদ্যোগের কারণে দ্রুত সময়ের মধ্যে ডলার সংকট কেটে যাবে বলে মনে করছে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৭ সালের ২২ জুন বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে। করোনার আগ পর্যন্ত রিজার্ভ ৩২ থেকে ৩৩ বিলিয়ন ডলারের ঘরে ওঠানামার মধ্যে ছিল। কিন্তু করোনার প্রভাব শুরু হলে বিশ্ববাজারে সুদহার অনেক কমে আসে। তখন বিশ্বের অনেক দেশ বিদেশি ঋণ কমালেও বাংলাদেশ ব্যাংক বাড়ানোর সুযোগ করে দেয়।

মূলত ২০২১ সালের মধ্যে রিজার্ভ ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করতে এমন পথ বেছে নেয় কেন্দ্রীয় ব্যাংক। ২০২১ সালের আগস্টে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রথমবারের মতো ৪৮ বিলিয়ন ডলারের ঘর ছাড়িয়েছিল। তবে করোনা পরবর্তী বৈশ্বিক চাহিদা বৃদ্ধি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বেশিরভাগ দ্রব্যমূল্য বেড়েছে।

এরপর রিজার্ভ ধারাবাহিকভাবে কমছে। ২০২১ সালের ডিসেম্বর শেষে রিজার্ভ ছিল ৪৬ দশমিক শূন্য ৭ বিলিয়ন ডলার। ২০২২ সালের জুন শেষে ৪১ দশমিক ৮৩ বিলিয়ন ডলার। গত এক বছরে ১৩ বিলিয়নের বেশি কমে এ পর্যায়ে নেমে এসেছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট সংসদে পেশ। মূল্যস্ফিতি নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ।
প্রস্তাবিত বাজেট গরীব বান্ধব-দাবী অর্থমন্ত্রীর। সর্বোচ্চ অগ্রাধিকার সামাজিক সুরক্ষা খাতে। বরাদ্দ বাড়ছে স্বাস্থ্য ও শিক্ষায়।
করমুক্ত আয়সীমা পুরুষের সাড়ে ৩ লাখ টাকা, নারীর ৪ লাখ।
বাজেটে দাম বাড়বে- বিলাসবহুল গাড়ী,এলপি সিলিন্ডার,সিমেন্ট,মোবাইল,কলম,টিস্যু,বিড়ি সিগারেট ও শৌখিন দ্রব্যের। দাম কমবে -খাদ্যপণ্য, এলইডি বাল্ব, মিষ্টি ও কৃষি যন্ত্রাংশের।
প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে রাতে তুরস্ক যাচ্ছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম এক হাজার ২৩৫ টাকা থেকে ১৬১ টাকা কমিয়ে এক হাজার ৭৪ টাকা নির্ধারণ করেছে বিইআরসি।
সহযোগীসহ ৪০ মামলার আসামি ‘মোশা বাহিনী’র প্রধান গ্রেফতার।
টাঙ্গাইলের মধুপুরে বাস ও অটোভ্যানের সংঘর্ষে স্বামী-স্ত্রীসহ চারজন নিহত।
বান্দরবানের রুমায় কেএনএফ সশস্ত্র সন্ত্রাসীদের সদর দপ্তরসহ প্রশিক্ষণ ক্যাম্প দখল করেছে সেনাবাহিনী। মাইন বিস্ফোরণে এক সেনা সদস্য নিহত। সেনা প্রধানের শোক।
কানাডার নোভা স্কোটিয়ায় ভয়াবহ আকার ধারণ করেছে দাবানল। ১৮ হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হচ্ছে।
এএস রোমাকে টাইব্রেকারে হারিয়ে সপ্তমবার ইউরোপা কাপ জয়ের রেকর্ড গড়লো সেভিয়া।
বিশ্বকাপের পর প্রথমবারের মতো আগামীকাল ভোরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার মুখোমুখি হবে আর্জেন্টিনা।