ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

চেক নিষ্পত্তির নতুন সূচি প্রকাশ

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২২, ২০ নভেম্বর ২০২৩

চেক নিষ্পত্তির নতুন সূচি প্রকাশ

আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির জন্য নতুন সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। তবে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা আগের নিয়মে চলবে।

আগামী মঙ্গলবার (২১ নভেম্বর) থেকে নতুন সময়সূচি কার্যকর করা হবে।

রোববার (১৯ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে। সার্কুলারটি দেশের সব তফসিলি ব্যাংকের নির্বাহী কর্মকর্তা এবং বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডকে পাঠানো হয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, ২১ নভেম্বর থেকে ৫ লাখ টাকার বেশি অঙ্কের চেক কিয়ারিংয়ের জন্য বেলা ১২টার মধ্যে পাঠাতে হবে। এগুলো বেলা আড়াইটার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক দুপুর সাড়ে ১২টার মধ্যে কিয়ারিং হাউসে পাঠাতে হবে। এসব চেক বিকাল ৪টার মধ্যে নিষ্পত্তি হবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই সময়ে চেক কিয়ারিং করবে বিএসিএইচ।

বাংলাদেশ ব্যাংকের স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস), স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড কিয়ারিং হাউস, বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)— এ তিন প্ল্যাটফর্মের মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকে নতুন নির্দেশনায় আরটিজিএসের লেনদেন বিষয়ে কোনো কিছু উলে­খ করা হয়নি। তবে বিইএফটিএন সেবা আগের নিয়মে চলবে বলে জানিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রক সংস্থা।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন