ঢাকা,  শনিবার  ০২ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

সুদহার বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের আশা গভর্নরের

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫২, ১২ ফেব্রুয়ারি ২০২৪

সুদহার বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের আশা গভর্নরের

সুদহার বাড়ানোর মাধ্যমে মূল্যস্ফীতি কমবে বলে আশা করছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর মো. আব্দুর রউফ তালুকদার। রোববার (১১ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল দল সাক্ষাত করতে এলে গর্ভনর এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক মূদ্রাস্ফীতি কমানোর জন্য বিকল্প সব পদ্ধতি প্রয়োগ করেছে। কিন্তু মূদ্রাস্ফীতি কমেনি। এর পরে মূদ্রাস্ফীতি কমানোর জন্য ব্যাংক ঋণের সুদহার বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা আশা করি খুব দ্রুত মূদ্রাস্ফীতি কমে আসবে। আমাদের এখন প্রধান কাজ মূদ্রাস্ফীতি কমানো।

অনেক উদ্যোক্তা ঋণপত্র খুলতে পারছেন না, বিসিআই  নেতৃবৃন্দের এমন বক্তব্যের জবাবে গভর্নর বলেন, আমরা কোনো ব্যাংকে ঋণপত্র খুলতে না করিনি এবং এখন প্রতি দিন ৩ হাজার থেকে ৩ হাজার দুইশত ঋণপত্র খোলা হচ্ছে। আমরা কঠোর হাতে ওভার ইনভয়েস এবং আন্ডার ইনভয়েসিং বন্ধ করার চেষ্টা করছি। আমরা আশা করি জানুয়ারি, ২০২৫ থেকে আর ডলারের স্বল্পতা থাকবে না।  আমরা জানি আপনাদের কষ্ট হচ্ছে, আমাদের অগ্রাধিকার হচ্ছে খাদ্য পণ্য, সার ও জ্বালানি আমদানি। এর পরে অন্য কিছু।

তিনি বলেন, অগ্রিম ডলার বুকিংয়ের বিষয় ভুলভাবে সংবাদ এসেছে। আমরা পরবর্তীতে এর ব্যাখ্যা  দিয়েছি। এটা ৫ শতাংশ সুদে ৩ মাস মেয়াদে বুকিং দিতে হবে, সে ক্ষেত্রে ১.৭৫ শতাংশ সুদ হবে।

সাক্ষাতকালে বিসিআই সভাপতি বলেন, শিল্প মালিকরা অনেক সময় পত্র-পত্রিকাসহ বিভিন্ন মাধ্যমে ভুল তথ্য পেয়ে ঘাবড়ে যান। আমরা আজ আপনার কাছে কিছু বিষয়ের সঠিক ব্যাখ্যা পাওয়ার জন্য এসেছি। দেশে বর্তমানে উচ্চ মূদ্রাস্ফীতির কারণে সব প্রতিষ্ঠানের সেলস ড্রপ করেছে, ঋণের উচ্চ সুদহার, বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধি সবকিছু মিলিয়ে কোনো প্রতিষ্ঠান তার পূর্ণ সক্ষমতায় চলতে পারছে না। ঋণের উচ্চ সুদের সাথে সাথে ব্যাংক সমূহ বন্ডে বিনিয়োগের দিকে ঝুঁকে যাচ্ছে। বর্তমান পরিস্থিতিতে শিল্পপ্রতিষ্ঠান সমূহের টিকে থাকা এখন চ্যালেঞ্জ।

তিনি বলেন, শিল্পের কাঁচামাল আমদানির ক্ষেত্রে ঋণপত্র খুলতে পারছে না শিল্পপ্রতিষ্ঠান সমূহ এবং ডলার স্বল্পতার কারণে বাংলাদেশ ব্যাংকের নির্ধারণ করে দেওয়া রেট থেকে অনেক বেশি টাকায় ঋণপত্র খুলতে হচ্ছে।

সাক্ষাতকালে ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে ছিলেন বিসিআই সহ-সভাপতি প্রীতি চক্রবর্তী ও মোহাম্মদ ইউনুস, পরিচালক রঞ্জন চৌধুরী, ড. দেলোয়ার হোসেন রাজা, আবুল কালম ভূইয়া, জিয়া হায়দার মিঠু, মিজানুর রহমান, রুসলান নাসির, সোহানা রউফ চৌধুরী, মো. সেলিম জাহান ও মো. মাহফুজুর রহমান।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মো. নাসের উপস্থিত ছিলেন।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডের ঘটনায় পুলিশ বাদী মামলা দায়ের। আসামি অজ্ঞাতনামা।
নিচতলার একটি দোকানের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে বেইলী রোডের আগুনের সূত্রপাত - র‌্যাব মহাপরিচালক। নিহতের সংখ্যা বেড়ে ৪৬। ৪০ জনের মরদেহ হস্তান্তর। হাসপাতালে ভর্তি ১২ জনের অবস্থা আশংকাজনক।
বেইলী রোডে অগ্নিকান্ডের ঘটনায় রেস্টুরেন্টের মালিকসহ ৩ জনকে আটক করেছে পুলিশ।
ভবন মালিকদের উদাসীনতায় এতোগুলো মানুষকে জীবন দিতে হলো- জাতীয় বিমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অসন্তোষ। প্রকৃত ক্ষতিগ্রস্তরা যাতে বীমা সুবিধা পায় সেদিকে নজর দেয়ার আহবান।
নতুন ৭ প্রতিমন্ত্রী হলেন- নওগাঁর শহীদুজ্জামান সরকার (পরিকল্পনা), রাজশাহীর আব্দুল ওয়াদুদ (পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ), চট্টগ্রামের নজরুল ইসলাম চৌধুরী (শ্রম ও কর্মসংস্থান), সংরক্ষিত নারী আসনের এমপি রোকেয়া সুলতানা (স্বাস্থ্য), শামসুন নাহার (শিক্ষা), ওয়
উত্তর টেক্সাসে এক হাজার ৭০০ বর্গ মাইল বা চার হাজার ৪০০ বর্গ কিলোমিটার বনভূমি জুড়ে দাবানল জ্বলছে। টেক্সাসের ইতিহাসে এটিই সবচেয়ে বড় দাবানল।
পাকিস্তান জাতীয় পরিষদের নতুন স্পিকার আয়াজ সাদিক।
কুমিল্ল­া ভিক্টোরিয়ানসকে হারিয়ে প্রথমবারের মতো বিপিএলের শিরোপা জিতলো ফরচুন বরিশাল।